408 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 1
ভাগ্যে যা আছে ,তাই তো হবে। তাহলে আমল করে লাভ কি? 

2 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 6
 
সর্বোত্তম উত্তর
তাকদির বা ভাগ্য দুই প্রকার—মুবরাম ও মুআল্লাক। মুবরাম অর্থ স্থিরকৃত, মুআল্লাক অর্থ পরিবর্তনীয়। আল্লাহ তাআলা ভাগ্য নির্ধারণ করেছেন, তিনি পরিবর্তন করারও ক্ষমতা রাখেন। ভাগ্য নেক আমল, পিতা-মাতার দোয়া ও দান-সদকা ইত্যাদির মাধ্যমে পরিবর্তন হয়। ভাগ্য মানুষের অজানা বিষয়, আমরা জানি না তা স্থির নাকি পরিবর্তনীয়। সুতরাং আমাদের নাফরমানি থেকে বেঁচে থাকা জরুরি। নেক আমল করতে থাকা চাই। যাবতীয় কল্যাণকর বিষয়ের জন্য সদা চেষ্টা-প্রচেষ্টা করে যাওয়া উচিত। আল্লাহর কাছে দোয়া করতে থাকতে হবে। তবেই তিনি সন্তুষ্ট হয়ে যাবেন। আমাদের তকদিরকে সৌভাগ্যে পরিণত করে দেবেন। আর এ কথা মনে রাখা যে কর্মই ভাগ্য পরিবর্তনে সহায়ক। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ কোনো জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে।’ (সুরা : রাদ, আয়াত : ১১)

ভাগ্য সম্পর্কে বিতর্কে লিপ্ত হওয়া উচিত নয়। তকদিরের ওপর ঈমান রাখা আবশ্যক। এ সম্পর্কে বিতর্ক নিরাপদ নয়। এ বিতর্ক অনেক ক্ষেত্রে কুফরি পর্যন্ত পৌঁছে দেয়। মহানবী (সা.) ভাগ্য নিয়ে বিতর্কে জড়াতে নিষেধ করেছেন। (তিরমিজি, হাদিস : ২১৩৩)

 
করেছেন Level 1
ফাইন উত্তর দিছো। তুমার নাম কি?
করেছেন Level 6
ধন্যবাদ, আল্লাহ আপনাকে বোঝার তৌফিক দিন।    
করেছেন Level 2
নামাজ হলো জান্নাতের চাবি- সামান্য একটা ভুল পাসওয়ার্ডে যদি কোনো সাইট লগইন না হয়,তাহলে নামাজ ছাড়া জান্নাত কিভাবে খুলবে,নামাজ অবশ্যই পড়তে হবে
+1 টি ভোট
করেছেন Level 7
ভাগ্যে থাকলে নামাজ পড়ার দরকার কি এই কথাটা বললে আপনি সাথে সাথে ইমান হারা হয়ে কাফের হয়ে যাবেন।আপনাকে পুনরায় কালিমা সাহাদাত বাণী পাঠ করতে হবে , আর তা না করে যদি আপনি মূত্যু বরণ করেন তাহলে আপনার ঠিকানা ,আল্লাহ না করুক , হতে পারে সরাসরি জাহান্নাম এতে কোন সন্দেহ নেই ।আল্লাহ তায়ালা আমাদের উপর ৫ ওয়াক্ত নামাজ ফরয করেছেন ।যে ভাগ্যে থাকলে আবার নামাজ পড়তে হবে কেন এ কথা বলতে পারে তার পক্ষে ইমানের অন্য ৬ টি বিষয়কে অবিশ্বাস করাও কোন কঠিন বিষয় নয়। আমরা দুনিয়াতে এসে কে কি করব তা আল্লাহ তায়ালা আমাদা রূহ জগতে থাকার সময়েই জানতেন।তাই তিনি আমাদের ভাগ্য আগে থেকেই সিলেক্ট করে দিয়েছেন।তবে আমরা এই ভাগ্যকেও আল্লাহর রহমত করুণা ও সৎ রাস্তায় ফিরে আসার তৌফিক দানের মাধ্যমে পরিবর্তন করে দিতে পারে । তাই আমরা সর্বদাই ভালো আমল ও সৎ পথে চলা এক কথায় একজন খাটি মুসলমানের সকল গুন অর্জনের চেষ্টা করব , তবে আল্লাহ আমাদেরকে পরিক্ষা স্বরূপ দুঃখ কষ্ট নাজিল করতে পারেন এতেও আল্লাহর রহমত ও দয়া থেকে নৈরাশ হোয়া চলবে না।আপনার প্রশ্নের আলোকে একটা উদাহারণ দিব বিষয়টা পরিষ্কার হওয়ার জন্যে।বর্তমান করোনা পরিস্তিতিতে মনে করেন আপনার এলাকা সম্পূর্ন করোনা মুক্ত এখন
করেছেন Level 1
না , আমি এমনই বল্লাম। তুমিও ভালোই বলেছো। 
করেছেন Level 7
আপনি যদি করোনায় যে এলাকায় ভয়াবহ রুপ ধারন করেছে সেই এলাকায় ঢুকে যান যদি গর্ব করে বলেন ভাগ্যে থাকলে করোনায় দড়বেই ।এটা আমি বলব মূখ্যতা কেননা আল্লাহ তায়ালা বলেছেন যে এলাকায় মহামারি দেখা দিয়েছে সে এলাকায় প্রবেশ করিও না আবার মহামারিতে আক্রান্ত এলাকা থেকে পলায়ন করিও না। কথা হল এই কাজটা করার দ্বারা আপনি তকদিরকে এভাবে বিশ্বাস করলেন যেভাবে বিশ্বাস করার কথা আল্লাহ বলেননি আবার আমরা যদি রোগে শোকে আক্রান্ত হই এবং ঔষধ না খেয়ে বলি ভাগ্যে থাকলে সুস্থ হব।এটাও একটা মুখ্যতা একটা হাদিসে আছে হযরত আলী রাঃআঃ একবার অসুস্থ হয়েছিলেন এবং বলতেছিলেন আল্লাহ কি আমাকে দেখতেছে না তিনি অবল্যই আমাকে সুস্থ করবেন। আল্লাহ তায়ালা তখন সাথে সাথে অহী নাজিল করলেন যে আলী তুমি যদি আমার ঔষধ নামক নেয়ামত ভোগ না করো তাহলে আমি আল্লাহ তোমাকে কখনোই সুস্থ করব না।তাই এখান থেকে শিক্ষনীয় বিষয় হল ভাগ্যে থাকলে হবে এরখম বিশ্বাস করে মুখে আঙ্গুল দিয়ে বসে থাকা মুমিনের কাজ নয় আমাদের যথাসম্ভব সৎ লাইনে উদ্দেশ্য হাসিলের চেষ্টা করতে হবে বাকিটা আল্লাহর হাতে ।
করেছেন Level 1
তুমার উত্তরটা সেই ছিল। তুমি তো খুব জ্ঞানী  
করেছেন Level 7
আমি জানি একটা সুস্থ মস্তিস্কের ব্যক্তি এরখম কথা বলতে পারে না।আশা করি উপকৃত হবেন।
করেছেন Level 6
আপনার উত্তরটা অনেক যোগ্যতা সম্পন্ন। বিশেষ করে উদাহরণ দিয়ে বুঝানোতে এর মান আরো বেড়ে গেছে। আর এ উত্তর দিতে অনেক পরিশ্রমও করতে হয়েছে। তবে, সুলতান ভাই মনে হয় নামাজ না পড়ার বিষয়টা এভাবে বলতে চান নি। তিনি হয়ত শুধু জানার জন্যই বলেছেন।          
করেছেন Level 6
@ সুলতান মুহাম্মাদ ভাই, বিনয়ের সাথে একটা কথা বলতে চাই, এখানে সবাই একে অপরকে 'আপনি' বলে থাকেন। তাই আপনিও চেস্টা করবেন।  

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...