267 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 1
করেছেন Level 1
প্লিজ কেউ উত্তর তা বলেন

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
যে যে খাবার খেলে স্বাস্থ্যবান হওয়া যাবে, তা উল্লেখ করা হলঃ স্বাস্থ্যবান হতে হলে অবশ্যই আপনাকে সুষম খাদ্য গ্রহণ করতে হবে । আর যেভাবে সুষম খাদ্য খাওয়ার মাধ্যমে স্বাস্থ্যবান হবেন- ১. শর্করা জাতীয় খাবার(ভাত ,রুটি ,মুড়ি, চিনি, গুড়, মধু, আলু, চিড়া ইত্যাদি ) খাওয়া । ২.আমিষ জাতীয় খাবার (মাছ,মাংস, ডিম, দুধ, ডাল, বাদাম, বীচি ইত্যাদি) খাওয়া । ৩. তেল জাতীয় খাবার (ভোজ্য তেল, ঘি, মাখন, চবি ইত্যাদি) খাওয়া। ৪.ভিটামিন-এ সমৃদ্ধ খাবার (কলিজা, ডিম, ছোট মাছ, পাকা পেঁপে, আম, গাজর, মিষ্টি কুমড়া, ডিম, সবুজ শাক-সবজি ও হলুদ রঙের ফল-মূল) খাওয়া । ৫.আয়রণ সমৃদ্ধ খাবার (মাংস,কলিজা, ডিম এবং গাঢ় শাক-সবজি) খাওয়া । ৬. প্রতিদিন ভিটামিন-সি যুক্ত খাবার (লেবু, টমেটো, আমলকি, টক জাতীয় ফল, কাঁচা মরিচ, পেয়ারা) ইত্যাদি । ৭. ভিটামিন-বি যুক্ত খাবার (মুরগির/গরুর কলিজা, চিনাবাদাম, করল্লা, ফুলকপি, বরবটি ইত্যাদি) খাওয়া । ৮. আয়োডিন সমৃদ্ধ খাবার (সামুদ্রিক মাছ এবং তীরবর্তী এলাকার শাক-সবজ) এবং আয়োডিন যুক্ত লবণ খাওয়া । ৯. প্রতিদিন ৬-১৪ গ্লাস পানি খাওয়া, গরম কালে বেশি পানির প্রয়োজন হতে পারে ।এই খাবারগুলো দেহের চাহিদা অনুযায়ী খেতে পারলে অবশ্যই সুফল হবেন ।
0 টি ভোট
করেছেন Level 8
আপনি মোটা কিংবা স্বাস্থ্যবান হওয়ার জন্য বেশি বেশি প্রোটিনযুক্ত খাবার খাবেন।যেমনঃ মাছ,মাংস,ডিম,দুধ এগুলি এবং এর সাথে সাথে আপনাকে প্রতিদিন ছোলা এবং বাদাম খেতে হবে।এই খাবারগুলি আপনি একনাগাড়ে দুইমাস খেলে আপনি আপনার শরীরে ব্যাপক পরিবর্তন দেখতে পাবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atik Level 5
1 উত্তর
2 টি উত্তর
4 টি উত্তর
2 টি উত্তর
11 সেপ্টেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...