506 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
সালাতুত তাসবিহ পড়ার নিয়মঃ ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত। তিনি বলেন,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আব্বাস ইবনে আব্দিল মুত্তালিবকে বলেছেন,‌হে চাচা! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে প্রদান করব না? আমি কি আপনার নিকটে আসব না? আমি কি আপনার জন্য দশটি সৎ গুনের বর্ণনা করব না যা করলে আল্লাহ তাআলা আপনার আগের ও পিছনের, নতুন ও পুরাতন, ইচ্ছায় ও ভুলবশত কৃত, ছোট ও বড়, গোপন ও প্রকাশ্য সকল গুনাহ মাফ করে দেবেন। আর সে দশটি সৎ গুণের একটি হলো: আপনি চার রাকাত নামাজ পড়বেন। প্রতি রাকাআতে সূরা ফাতিহা ও অন্য একটি সূরা পড়বেন। প্রথম রাকাতে যখন কিরাআত পড়া শেষ করবেন তখন দাঁড়ানো অবস্থায় ১৫ বার বলবেন: سُبْحَانَ اللَّهِ وَالْحَمْدُ لِلَّهِ وَلَا إِلَهَ إِلَّا اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ خَمْسَ عَشْرَةَ এরপর রুকুতে যাবেন এবঃ রুকু অবস্থায় (উক্ত দুআটি) ১০ বার পড়বেন। এরপর রুকু থেকে মাথা ওঠাবেন এবং ১০ বার পড়বেন।এরপর সিজদায় যাবেন। সিজদারত অবস্থায় ১০ বার পড়বেন। এরপর সিজদা থেকে মাথা উঠাবেন অতঃপর ১০ বার পড়বেন। এরপর আবার সিজদায় যাবেন এবং সিজদারত অবস্থায় ১০ বার পড়বেন। এরপর সিজদা থেকে মাথা ওঠাবেন এবং ১০ বার পড়বেন। এ হলো প্রতি রাকাতে ৭৫ বার। আপনি চার রাকাতেই অনুরূপ করবেন। যদি আপনি প্রতিদিন আমল করতে পারেন, তবে তা করুন। আর যদি না পারেন,তবে প্রতি জুমাআয় একবার। যদি প্রতি জুমআয় না করেন তবে প্রদি মাসে একবার। আর যদি তাও না করেন তবে জীবনে একবার। {সুনানে আবু দাউদ, হাদীস নং-১২৯৯, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১৩৮৭, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-১২১৬, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪৬৯৫} দ্বিতীয় রাকাতে তাশাহ্হুদ পড়ার জন্য বসবে তখন আগে উক্ত তাসবীহ ১০ বার পড়বে তারপর তাশাহ্হুদ পড়বে। তারপর আল্লাহু আকবার বলে তৃতীয় রাকাতের জন্য উঠবে। অতঃপর তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাতেও উক্ত নিয়মে উক্ত তাসবীহ পাঠ করবে। তাসবীর বাংলা উচ্চারণ হলো-”সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার” কোন এক স্থানে উক্ত তাসবীহ পড়তে সম্পূর্ণ ভুলে গেলে বা ভুলে নির্দিষ্ট সংখ্যার চেয়ে কম পড়লে পরবর্তী যে রুকনেই স্মরণ আসুক সেখানে তথাকার সংখ্যার সাথে এই ভুলে যাওয়া সংখ্যাগুলোও আদায় করে নিবে। আর এই নামাযে কোন কারণে সাজদায়ে সাহু ওয়াজিব হলে সেই সাজদা এবং তার মধ্যকার বৈঠকে উক্ত তাসবীহ পাঠ করতে হবে না। তাসবীহের সংখ্যা স্মরণ রাখার জন্য আঙ্গুলের কর গণনা করা যাবে না, তবে আঙ্গুল চেপে স্মরণ রাখা যেতে পারে। বিঃ দ্রঃ সালাতুত তাসবীহ পড়ার আরো একটি নিয়ম রয়েছে। তবে উপরোল্লিখিত নিয়মটি উত্তম।
+1 টি ভোট
করেছেন Level 7
নামাজের তাসবিহ টা আগেই বলে নিচ্ছি*সুবাহানাল্লাহি ওয়ালহামদুলিল্লাহি ওয়ালাইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহুআকবার।এই তাসবিহ টা ৪ রাকয়াত নামাজে৩০০বার পাঠ করতে হবে।এবং তা প্রতি রাকয়াতে ৭৫বার করে পাঠ করব।নিয়মআল্লাহুআকবার বলে হাত বেধে ছানা আউযুবি বিসমিল্লাহ সমপূর্ন পাঠ করে তাসবি টা ১৫বার পাঠ করব এবং পরে সূরাকেরাত পাঠ করার পর হাত বাধা অবস্থাতেই ১০বার পাঠ করবে।তার পরে রুক্কুতে যেয়ে রুক্কুর তাসবিহ পড়ার পর ১০বার পাঠ করবে তারপর রুক্কু থেকে দাড়িয়ে রাব্বানা লাকাল হামদ্ বলার পরে ১০বার পাঠ করবে পরে ১ম সেজদাহে যেয়ে সেজদাহের তাসবিহ পাঠের পরে ১০বার পাঠ করবে।সেজদাহ থেকে তাকবির দিয়ে বসে ১০বার।আবার ২০ সেজদাতে যেয়ে একই ভাবে ১০বার পাঠ করতে হবে ।এইহল প্রথম রাকয়াতে ৭৫বার।তাকবির দিয়ে দাড়িয়ে একই ভাবে ২য় রাকয়াতে আদায় করব তবে মনে রাথতেহবে বৈটকে কিন্তু তাসবিহ টা পড়তে হয় না।একই ভাবে ৩য় ও ৪র্থ রাকয়াত শেষ করব।সংক্ষেপে* দাড়ানো অবস্থায় ২৫বার রুক্কুতে যেয়ে ও সোজা হয়ে ১০+১০=২০বার। আর সেজদাহের অংশে ১০+১০+১০=৩০বার পাঠ করলেই প্রতি রাকয়াতে ৭৫বার অথ্যাৎ ৪রাকয়াতে ৩০০বার হবে তাসবিহ এর সময় আঙ্গুলের কর গননা করা যাবে না আঙ্গুল চেপে স্বরন রাখা যেতে পারে।।সমাপ্ত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 মে 2020 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ainul VS Rimon Level 7
1 উত্তর
27 মার্চ 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
1 উত্তর
03 মে 2020 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ainul VS Rimon Level 7
0 টি উত্তর
1 উত্তর
14 ফেব্রুয়ারি 2020 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...