1,410 বার প্রদর্শিত
"যৌন" বিভাগে করেছেন (2,616 পয়েন্ট)
আমি জানতে চাই হস্থমৈথুন কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

6 উত্তর

+3 টি ভোট
করেছেন (463 পয়েন্ট)
অতিরিক্ত যেকোনো কিছুই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।তবে আপনি যদি স্বাভাবিক নিয়ম বজায় রেখে হস্থমৈথুন করেন।তাতে কোনো ক্ষতি নেয়
+2 টি ভোট
করেছেন (608 পয়েন্ট)
অতিরিক্ত কোনো কিছুই ভাল নয়।হস্থমৈথুন ও এমন একটি জিনিস।অতিরিক্ত না করাই ভালো এটি
+1 টি ভোট
করেছেন (1,226 পয়েন্ট)
যেটা প্রথমেই বোঝা দরকার, **‘আসক্তি’ অর্থাৎ addiction আর compulsion এক জিনিস নয়** | আপনার যদি কোনো কাজটা না করলে তাঁর হেতু শারীরিক প্রভাব পড়ে অর্থাৎ physical withdrawal হয়, তাহলে সেটা আপনার ‘addiction’ আর যদি সেই কাজটা করার তাড়না অনুভব করেন কিন্তু না করলে শরীরে কোনো নেতিবাচক প্রভাব পড়ে না, তখন সেটা ‘compulsion’ |
এখন এই প্রাকৃতিক তাড়না **প্রায়** সমস্থ মানুষের মধ্যেই দেখা যায়। এই বয়সের পরে কখনো এই তাড়না কৌতূহল এ বশীভূত হয়ে শুরু হয়। এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অনেক ভ্রান্ত ধারণা আছে।

আমেরিকার একটি পরিসংখ্যান ( Prevalence, Frequency, and Associations of Masturbation With Partnered Sexual Behaviors Among US Adolescents (https://jamanetwork.com/journals/jamapediatrics/fullarticle/1107656) ) এ দেখা গেছে যে ১৪-১৭ বয়স্কদের মধ্যে শতকরা ৭৪ভাগ ছেলে ও ৪৮ ভাগ মেয়ে হস্তমৈথুনে লিপ্ত হয়।
এবং ৫৭-৬৪ বছর বয়স্কদের মধ্যে শতকরা ৬৩ভাগ পুরুষ ও ৩২ভাগ মহিলা হস্তমৈথুনে লিপ্ত হন।
হস্তমৈথুন নিয়ে অনেক গুলি পার্শ্বপ্রতিক্রিয়ার গুজব আছে। 

যেমন-
* অন্ধত্ব
* হাতের তালুতে লোম গজাতে পারে
* টাক পড়তে পারে
* বন্ধ্যাত্ব
* শুক্রের মধ্যে শুক্রাণুর সংখ্যা কমে যাবে
* যৌনাঙ্গ ছোট ,বাঁকা হয়ে যেতে পারে
* মানসিক বিকার
* শারীরিক ভাবে বরাবরের জন্য দুর্বল হয়ে পড়া
এই গুলি যতটা অবৈজ্ঞানিক ততটাই হাস্যকর। এছাড়া আরো অনেক কিছুই শুনতে পেতে পারেন কারণ গুজব এর হাত পা হয়না।

* **পার্শ্বপ্রতিক্রিয়া** :-
1.যদি খুব ঘন ঘন ছেলেরা হস্তমৈথুন করে তবে যৌনাঙ্গ টি সামান্য ফুলে যেতে পারে ও সামান্য ব্যাথা অনুভব হতে পারে যাকে বলা হয় **এডেমা**, এটি দুই একদিন পরেই ঠিক হয়ে যায় নিজে নিজে।
2. হস্তমৈথুনের সময় যদি খুব আগ্রাসক ভঙ্গিতে যৌনাঙ্গ কে মুষ্টিবদ্ধ করে মৈথুন করেন তবে ধীরে ধীরে অনুভূতি নেয়ার ক্ষমতা কমে যেতে পারে। তাই কৌশল বদল করে নেয়া যেতে পারে।
3. আমাদের সংস্কৃতি , ধর্ম ও উপরিক্ত গুজব এর জন্য **অপরাধ বোধ** এর জন্ম হয়। হস্তমৈথুন একটি নিজস্ব গোপন বিষয় হলেও কখনোই এটি লজ্জার নয়। আত্মমেহন অপরাধ নয়, এটি একটি প্রাকৃতিক চাহিদা।
4. অতিরিক্ত হস্তমৈথুন এর ফলে যদি আপনার কাজে , পড়াশোনায়, সম্পর্কে বাজে প্রভাব পড়ে তবে অবশ্যই তবে তার রাস টেনে ধরা উচিত অথবা একজন healthcare professional এর সাথে পরামর্শ করা উচিত।
**সুফল:-**
1. মানসিক চাপ কমাতে সাহায্য করে,
2. বাহ্যিক চিন্তা থেকে কিছু ক্ষনের জন্য মুক্তি দেয়,
3. ঘুমের প্রগারতা বৃদ্ধির কারণ হতে পারে,
4. menstrual cramps থেকে মুক্তি দেয়,

এছাড়াও অবাঞ্চিত গর্ভধারণের ভয় থাকেনা, যৌনসংসর্গ এর ফলে সংক্রমণ এর ভয় থাকে না, HIV সংক্রমণের ভয় থাকেনা।
এখন উভয় দিক আলোচনা করলাম বলেই মনে হয়। আপনি যদি একান্তই হস্তমৈথুন থেকে মুক্ত হতে চান অর্থাৎ উক্ত তাড়না কে লাগাম লাগাতে চান বা কামিনী-কাঞ্চন থেকে মুক্ত হতে চান তবে আমার ব্যক্তিগত মতামত অনুসারে, নিজেকে আধ্যাতিক জগতের পবিত্র ভাবে বিলীন করে দিন অথবা আপনার পছন্দের কাজে মনোযোগ দিন।
তাহলেই দেখবেন তাড়না থেকে যে অভ্যাস এর জন্ম হয়েছিল তার বাড়বাড়ন্ত হ্রাস পাবে।
0 টি ভোট
করেছেন (353 পয়েন্ট)
অতিরিক্ত হস্তমৈথুন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।তবে রিতিমতভাবে হস্থমৈথুন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর না।আমরা জানি অতিরিক্ত সবকিছুই ক্ষতিকর।
0 টি ভোট
করেছেন (5,043 পয়েন্ট)
আমি এটা নিয়ে ইংরেজি অনেক ওয়েবসাইটে রিসার্চ করেছি এবং ডাক্তার থেকেও শুনেছি যে হস্তমৈথুন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।তবে অতিরিক্ত হস্থমৈথুন আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।প্রতি মাসে ৫-৮ বার হস্থমৈথুন করাকে স্বাভাবিক হিসেবে ধরা হয়।বাংলাদেশী ওয়েবসাইটগুলোতে সাধারনত হস্থমৈথুন সম্পর্কে ভুলভাল অনেক কিছু লিখা হয়।তাই এসব সম্পর্কে অনেকে ভুল ধারনা পেয়ে বসে।
–2 টি ভোট
করেছেন (381 পয়েন্ট)
অতিরিক্ত হস্তমৈথুন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।হস্তমৈথুনের ফলে শরীর দূর্বল হয়ে যায়।এছাড়া হস্তমৈথুনের ফলে শরীর থেকে শুক্রাণু কমে যায়। যার ফলে সন্তান জন্মদিতে অক্ষম হয়।তাছাড়া হস্তমৈথুন ইসলামে সম্পূর্ণ হারাম।  

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
20 মে 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Riad Uddin Asheque (21 পয়েন্ট)
1 উত্তর
21 ফেব্রুয়ারি 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md tushar (608 পয়েন্ট)
4 টি উত্তর
13 সেপ্টেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান (5,043 পয়েন্ট)
1 উত্তর
09 অগাস্ট 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alexis Elias (264 পয়েন্ট)
1 উত্তর
29 জানুয়ারি 2020 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন builderbd (1,226 পয়েন্ট)
3 টি উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...