54 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 1
বাংলা সাহিত্যে অন্ধকার যুগ নামের একটি অধ্যায় রয়েছে। ১২০০ খৃস্টাব্দ থেকে ১৩৫০ খৃস্টাব্দ পর্যন্ত সময়সীমাকে অনেক পন্ডিত বাংলা সাহিত্যের অন্ধকার যুগ হিসেবে আখ্যায়িত করেন। দাবী করা হয় ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খিলজির বাংলা বিজয়ের ফলে বাংলা ভাষা ও সাহিত্যে এক অন্ধকার নেমে আসে। উপমহাদেশে মুসলিমদের আগমনের ফলে বাংলা ভাষা ও সাহিত্যের মহা ক্ষতি হয়ে যায়, মুসলিমরা বাংলা ভাষা ও সাহিত্যের শত্রু এমন মতবাদ চাপিয়ে দেবার অপচেষ্টাও পরিলক্ষিত হয়।  

অথচ অন্ধকার যুগ হিসেবে কোনো যুগের অস্তিত্বই স্বীকার করেন না  অনেক পন্ডিত। তাঁদের দাবির পেছনে যৌক্তিক কারণও রয়েছে। এই তথাকথিত অন্ধকার যুগেই প্রাকৃত পৈংগল, শূণ্য পুরান, শেক শুভোদয়া, নিরঞ্জনের উষ্মার মতো সাহিত্য রচিত হয়।  এবং মুসলিম শাসনামলেই বাংলা ভাষা ও সাহিত্যের ব্যাপক উৎকর্ষ সাধিত হয়। যা অস্বীকার করতে পারেনি ইসলাম বিদ্বেষী হিন্দু পন্ডিতেরাও। একবাক্যে তারা স্বীকার করতে বাধ্য হয়েছেন- বাংলা ভাষার বিকাশ ঘটেছে মুসলিমদের হাত ধরেই।

এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
22 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন নুর আলম Level 5
0 টি উত্তর
29 নভেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আব্দুর রফিক Level 5
1 উত্তর
21 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...