নির্বিকে আপনি যেকোনো প্রশ্ন করে আপনার সমস্যার সমাধান করে নিতে পারবেন।প্রশ্ন করতে নিবন্ধন করুন
0 পছন্দ 0 জনের অপছন্দ
17 বার প্রদর্শিত
পূর্বে "সাধারণ" বিভাগে করেছেন (1,685 পয়েন্ট)
স্পেনের মুসলমানদের ইতিহাস সম্পর্কে বিস্তারিত বলুন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
পূর্বে করেছেন (689 পয়েন্ট)
পূর্বে সম্পাদিত করেছেন
মুসলমানদের স্পেন বিজয় ইসলামের ইতিহাসে একটি তাৎপর্যময় ঘটনা। ৭১১ খ্রিষ্টাব্দে মুসা বিন নুসাইর এবং তারিক বিন জিহাদ এর নেতৃত্বে এক ঐতিহাসিক অভিযানে মুসলিমরা স্পেন জয় করে।

৮ম শতক থেকে শুরু করে ১৫ শতক পর্যন্ত  প্রায় ৮শ’ বছর মুসলমানদের শাসন স্পেনকে সভ্যতা ও সংস্কৃতির উচ্চস্থানে উন্নীত করেছিল। আজ মুসলমানদের স্পেন বিজয়ের আদ্যোপান্ত দেওয়া হল।

স্পেনের পরিচিতিঃ
মধ্যযুগীয় ইউরোপের অগ্রযাত্রায় স্পেনই পথ প্রদর্শকের ভূমিকা পালন করেছে। স্পেন তিনদিকে সমুদ্র দ্বারা বেষ্টিত। পূর্ব দিকে ভূমধ্যসাগর, দক্ষিণে জিব্রাল্টার প্রণালী ও পশ্চিমে আটলান্টিক মহাসাগর।স্পেন আফ্রিকার সাথে ইউরোপ মহাদেশের যোগসূত্র রচনা করে। স্পেনের সাথে ফ্রান্সের যে ভূখণ্ড সংযোগ রক্ষা করেছে তা হচ্ছে পিরেনীজ পার্বতমালা যা প্রায় তিনশত মাইল পূর্ব পশ্চিমে বিস্তৃত। স্পেনের উত্তর ও উত্তর পশ্চিমের উপকূল পর্বতমালা দ্বারা আবৃত থাকলেও এ বিস্তীর্ণ অঞ্চলে তারাগোনা, কাসটেলন ভ্যালেন্সিয়া প্রভৃতি সমৃদ্ধশালী সমুদ্রপথ ছিল। স্পেনের মধ্যবর্তী অঞ্চলটি মেসেটা নামে পরিচিত।

স্পেনের ভৌগলিক অবস্থানঃ
ইউরোপ মহাদেশের দক্ষিণ পশ্চিমাংশে অবস্থিত স্পেন আইবেবিয়ান উপদ্বীপের ৮৫ ভাগ ভূমি দখল করে আছে। স্পেনের বর্তমান আয়তন ১,৯৪,৯০০ বর্গমাইল বা ৫,০৪,৭৮২ বর্গকিলোমিটার, স্পেন মুসলিম আমলে আন্দালুস নামে পরিচিত ছিল। মুসলমানদের আগমনের পূর্বের স্পেন গথিক রাজাদের অধীনে প্রায় ৩০০ বছর ছিল। তখন স্পেনে জনগণের কোনও কল্যাণ হয়নি বরং তারা ছিল নানা সমস্যায় জর্জরিত। শাসক গোষ্ঠীর অত্যাচারে ভূমিদাস, ক্রীতদাস, বর্গাদার ও ইহুদিদের মধ্যে করুণ অবস্থার সৃষ্টি হয়। ফলে দেশের সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় রাজনৈতিক অবস্থা এক শোচনীয় পর্যায় উপনীত হয়। এরূপ নাজুক ও ভয়াবহ অবস্থায় উমাইয়া বংশের শ্রেষ্ঠ খলিফা
পূর্বে করেছেন (1,469 পয়েন্ট)
0 0
বড় উত্তরগুলিতে এভাবে তথ্যসূ্ত্র দেওয়ার দরকার নেই।শুধুমাত্র ছোট এবং সাধারন জ্ঞানমূলক প্রশ্নগুলোতে দেওয়া যেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
21 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,696 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
08 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইউনুস (4,906 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
03 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আ ক ম আজাদ (793 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর
0 পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর
নির্বিক এমন একটি প্লাটফরম যেখানে আপনি আপনার প্রশ্ন করে সমস্যার সমাধান করে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো সমস্যার সমাধান জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
এই মাসের সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী
March 2019:
  1. Asif Shadat
  2. S.M Shahid
  3. Mohammed Aziz Uddin
  4. Md.Waliullah
  5. শারিউল ইসলাম নাইম
...