search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
56 বার প্রদর্শিত
"মোবাইল ফোন" বিভাগে

1 উত্তর

1 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
টেলিফোন আবিষ্কারের পর থেকেই তারবিহীন টেলিযোগাযোগ ব্যবস্থার কথা গবেষক,বিজ্ঞানিরা ভাবতে শুরু করেন ।আমরা এতো বড় ইতিহাসের দিকে না যেয়ে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ থেকে শুর করবো ।দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় অর্থাৎ ১৯৪০ সালে মিলিটারিরা রেডিও টেলিফোন ব্যবহার করে ।এই রেডিও টেলিফোন ব্যবস্থার আবিষ্কারক ছিলেন রেজিনালদ ফেসেন্দেন । তারপর ১৯৪৬ সালে প্রথম কল করা হয় একটি গাড়ী থেকে।১৯৪৬ সালের ১৭ ই জুন মিসউরির লাউস থেকে বেল টেলিফোন সার্ভিস এর আয়তায় প্রথম কল করা হয় । তারপর ১৯৪৬ সালের ২রা অক্টোবর শিকাগো শহর থেকে পুর্বের পথ অনুসরন করে এলিওন বেল টেলিফোন কোম্পানির মাধ্যমে আবার টেলিফোন কল করেন । এই টেলিফোনটি ছিল ভ্যাকুয়াম টিউবে তৈরী । এটার ওজন ছিল প্রায় ৩৬ কেজি অর্থাৎ ৮০ পাউন্ড । প্রথমে মেট্রো পলিট্রন এলাকার সকল ব্যবহারকারীর জন্য শুধু মাত্র একটা চ্যানেলই বরাদ্দ ছিল । পরবর্তীতে ৩ টি ব্যান্ডএর আয়তায় ৩২ টি চানেল এর মাধ্যমে যোগাযোগ করা হয় । এই বাবস্তায় যোগাযোগ চলছিল ১৯৮০ সাল পর্যন্ত । এর মধ্যে ১৯৭৩ সালে বিশ্ববিখ্যাত মটরলা কোম্পানির প্রধান জন মিচেল পোর্টেবল যোগাযোগ ব্যবস্থার দিকে নজর দেন – যার মাধ্যমে মুঠোফোন প্রযুক্তি উদ্ভাবনে গুরত্তপুর্ন ভুমিকা পালন করে । মিচেল তারবিহীন যোগাযোগ ব্যবস্থার দিকে হাত বাড়ান, যা যেকোনো জায়গায় থেকে যোগাযোগ করতে সক্ষম হয় । মিচেল এর এই কাজের গুরত্তপুর্ন ব্যক্তি ছিলেন মটোরোলার গবেষক এবং নির্বাহী মাটিন কুপার । এই মার্ত্তিন কুপার প্রথম সেলুলার নেটওয়ার্ক এর মাধ্যমে সর্ব প্রথম মুঠোফোন আবিষ্কার করেন এবং বিজ্ঞানের ইতিহাসে নিজের নামটা স্বর্না অক্ষরে লিপিবদ্ধ করেন । প্রথম মুঠো ফোনটির ওজন ছিল ২,৫ পাউন্ড। এর দৈঘ্য ছিল ৯ ইঞ্চি, প্রস্ত ১,৭৫ ইঞ্চি এবং উচ্চতা ৫ ইঞ্চি । এটার টক টাইম ছিল ৩০ মিনিট এবং চার্জ ১০ ঘণ্টা । প্রথম বাণিজ্যিক মুঠোফোনটি ছিল মটোরোলার DynaTAC 8000X ।

নির্বাচিত করেছেন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর 75 বার প্রদর্শিত
75 বার প্রদর্শিত
asus zenfone max pro m2 এবং redmi note 7 এই দুইটা ফোনের মধ্যে কোন ফোনটা কিনলে ভালো হবে?
27 জানুয়ারি "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা Farhan Monsur
2 টি উত্তর 186 বার প্রদর্শিত
186 বার প্রদর্শিত
এমন কোন app আছে কি, যেটা দিয়ে আমি মেয়ে কন্ঠে ভয়েজ call কথা বলতে পারব? just ভয়েজ চেন্জার app দিবেন না। আমি অনেক app download করছি কিন্তু ময়ে ভয়েজ চেন্জ করে কথা বলা যায় না। একটি ভালো app er সন্ধান দিন।
25 ফেব্রুয়ারি 2018 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা zarjijul
3 টি উত্তর 179 বার প্রদর্শিত
3 টি উত্তর 97 বার প্রদর্শিত
97 বার প্রদর্শিত
সঠিক উওর দিলে খুশি হতাম। আমি কি করে আমার মোবাইলে ফোর জি আছে কিনা জানবো??
21 ফেব্রুয়ারি 2018 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা zarjijul
2 টি উত্তর 135 বার প্রদর্শিত
...