183 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7

গর্ভবতী মায়েদের টিকার বিষয় বলতে হলে প্রথমেই আসে TT vaccine (টিটি টিকা) এর কথা!  আমাদের দেশে সম্প্রসারিত টিকা দান কর্মসূচির আওতায়  TT ভ্যাকসিন ১৫ বসর বয়স থেকে শুরু করে ৫ ডোজ টিকা ২ বসর ৭ মাসের মধ্যে ৫ গ্রহণ করলে ভবিষৎতে ওই মা এবং তার সন্তানের টিটেনাস বা খিচুনি বা ধনুষ্টঙ্কার এর প্রতিরোধ করবে! উল্লেখ যে ধনুষ্টঙ্কার একটি মারাত্মক রোগ যাতে আক্রান্ত হলে মস্তিষ্কের সমস্যা এমনকি অনেক ক্ষেত্রে মা ও শিশু দুজনই অকাল মৃত্যুর স্বীকার হতে পারে! তাই ধনুষ্টঙ্কার প্রতিরোধী টিকা নেয়া একান্তই আবশ্যক! সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায়  ১৫ বসর থেকে ৪৯ বসর পর্যন্ত সন্তান জন্মদানে সক্ষম নারীদের এই টিকা দেয়া হয়! টিটি টিকার স্বাভাবিক সিডিউল নিম্নে দেয়া হল: 

ডোজ            টিকা            কখন দিবে 

১ম ডোজ      টিটি                 ১৫ বসর বয়সে 

২য় ডোজ      টিটি                 ১ম ডোজের ২৮ দিন বা ১ মাস পরে 

৩য় ডোজ     টিটি                  ২য় ডোজের ৬ মাস পরে 

৪র্থ ডোজ      টিটি                  ৩য় ডোজের ১ বসর পরে 

৫ম ডোজ     টিটি                  ৪থ ডোজের ১ বসর পরে!

যদি কোন মা গর্ভ ধারণের আগে অর্থাৎ নিয়মিত টিকাদান সিডিউলে টিটি  ৫ ডোজ টিকা না নিয়ে থাকেন তবে তিনি গর্ভ ধারণের ৫ মাস বয়স হলে এক মাসের ব্যাবধানে পরপর ২টা টিটি টিকার ডোজ নিবেন! বাকি ৩টি ডোজ সন্তান প্রসবের পরে উপরোক্ত সিডিউল মোতাবেক নিবেন যাতে মা এবং তার ভবিষ্যত সন্তান  সারা জীবন ধনুস্টঙ্কারমুক্ত থাকেন! 

 যেসব মায়েরা গর্ভ ধারণের আগে "রুবেলা" টিকা গ্রহণ করেননি তারা গর্ভধারণের পরিকল্পনা করে গর্ভের অন্তত ১ মাস পূর্বে রুবেলার ১ টা টিকা নিয়ে রুবেলা থেকে সুরক্ষিত থাকবেন!

উল্লেখ করা যেতে পারে যে, অনেক ব্যাঙের ছাতার মত গজিয়ে ওঠা ক্লিনিকে  গর্ভবতী মায়েদের অন্যান্য অনেক টিকা দিয়ে থাকে!  কিন্তু বিশেষভাবে মনে রাখতে হবে কিছু টিকা গর্ভকালীন সময়ে নেয়া যাবে না যেমন  মাম্পস, হাম, রুবেলা, চিকেন পক্স, বিসিজি, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস, টাইফয়েডের টিকা!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
10 অক্টোবর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
16 এপ্রিল 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...