অনেকেই প্রশ্ন করেছে। দয়া করে উত্তর দিয়ে সাহায্য করুন।
165 বার প্রদর্শিত
"ব্যাবসা ও চাকুরী" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7

কোন ব্যবসায়ের ক্ষেত্রে সফল হতে হলে একজন ব্যবসায়ীর কিছু নির্দিষ্ট গুণাবলী থাকা আবশ্যক। যা তাকে অন্যদের থেকে আলাদা করে তুলে। একজন সফল ব্যবসায়ীর অবশ্যই যেসব গুণাবলীগুলো থাকা প্রয়োজন:

  1. নেতৃত্ব দানের ক্ষমতা: ব্যবসায় সফল হওয়ার জন্য আপনার অসাধারণ নেতৃত্ব দানের ক্ষমতা থাকা প্রয়োজন। আপনার একটি দল ও কর্মীদের নির্দেশ দেওয়ার সক্ষমতা থাকতে হবে।
  2. ঝুঁকি গ্রহনের ক্ষমতা: একজন বড়মাপের ব্যবসায়ী নেতাকে ব্যবসায়ের উন্নতি ও অগ্রতির জন্য উজ্জিবীত ও ঝুঁকি গ্রহণের মানসিকতা থাকতে হয়।
  3. প্রতিযোগিতামূলক মনোভব: প্রতিযোগিতামূলক মনোভব একজন ব্যবসায়িকে সামনে থেকে ব্যবসা পরিচালনা করতে সাহায্য করে। এরূপ আকাঙ্খা সমজাতীয় প্রতিষ্ঠানের তুলনায় অধিক সফলতা অর্জনে মুখ্য ভূমিকা পালন করে।
  4. বুদ্ধিমত্তা: ব্যবসায় জ্ঞানের পাশাপাশি ব্যবসায়ী নেতাদের প্রযুক্তি, অর্থনীতি, রাজনীতি, ইতিহাস এবং অন্যান্য বিষয় সম্পর্কে জ্ঞান থাকা গুরুত্বপূর্ণ। বুদ্ধিমত্তা বিষেশ পরিস্থিতি বিবেচনা করে সৃজনশীল কাজ করতে সাহায্য করে।
  5. সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা: সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা একজন ব্যক্তিকে ক্রমাগত কঠোর পরিশ্রম, অভিজ্ঞতা ও সঠিকভাবে কার্যসম্পাদনের জন্য ধাবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  6. যোগাযোগ দক্ষতা: সকল ব্যবসার ক্ষেত্রে যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ মাত্রা নিশ্চিত করতে একজন ব্যবসায়ী নেতাকে কার্যকরভাবে লিখিত ও মৌখিকভাবে যোগাযোগ করতে সক্ষম হওয়া আবশ্যক।
  7. উচ্চাকাঙ্খা: অধিকাংশ সফল ব্যবসায়ী নেতারা অত্যধিক উচ্চাকাঙ্খা সম্পন্ন হয়। তাদের প্রচুর উচ্চবিলাসী  লক্ষ্য থাকে (স্বাভাবিক ও বৈধ) যা তাদের উদ্দেশ্য অর্জনে সাহায্য করে।
  8. বিশ্বস্ত: সফল ব্যবসায়ীগণ অত্যন্ত নির্ভর যোগ্য হয়। কার্যসম্পাদনের জন্য তাদের বিশেষভাবে বিবেচনা করা হয় এবং তারা সবসয় ইতিবাচক ভূমিকা পালন করে।
  9. ব্যক্তিগত ও পেশাগত নৈতিকতা: সততা ও নৈতিক মানসিকতা ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ। একজন সফল ব্যবসায়ী নিজেকে সম্মানিত ব্যক্তি হিসেবে উপস্থাপন করে এবং সবসময় মার্জিত ও দায়িত্বশীল আচরণ করে।
  10. জনপ্রিয়তা: একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন হয়। সহকর্মী, অধ:স্তন ও ঊর্ধ্বতন কর্মচারী-কর্মকর্তারা তাদেরকে শ্রদ্ধা করে এবং তাদের সঙ্গে কাজ করতে সাচ্ছন্দ্যবোধ করে। তারা সকলের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে যা ব্যবসা পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করে।
  11. নমনীয়তা: যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে পারা ব্যবসায় সফলতার অন্যতম চাবিকাঠি। সফল ব্যবসায়ীগণ নিজেদেরকে সকল পরিস্থিতিতে মানিয়ে নেয়। পরিস্থিতি অনুযায়ী সে তার অবস্থান ঠিক করে।
  12. সমন্বয় করার ক্ষমতা: আদর্শ ব্যবসায়ী নেতারা সহকর্মী, কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে সমন্বয় সাধন করে থাকে। সমন্বয়হীনতায় ব্যবসায় কার্যক্রম বিপর্যস্ত হয়ে পরে। একজন সফল ব্যবসায়ী নেতা দক্ষ সমন্বয়কের ভূমিকা পালন করেন। 
  13. সহিষ্ণুতা: ব্যবসায় অনুকূল ও প্রতিকূল পরিবেশ বিরাজ করে। প্রতিকূল পরিস্থিতিতে অনেক ব্যবসায়ী হতাশ ও বিপর্যস্ত হয়ে পরে। যা ব্যবসাকে ধ্বংস করে দিতে পারে। একজন আদর্শ ব্যবসায়ী প্রতিকূল পরিস্থিতিতে ধৈর্য্য ধারণ করে এবং উত্তরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে।
  14. বিচক্ষণতা: সঠিক ও সময় উপযোগী সিদ্ধান্তের উপর ব্যবসায়ের সফলতা অনেকাংশে নির্ভর করে। প্রতিষ্ঠিত ব্যবসায়ী নেতারা সময় উপযোগী সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে প্রতিকূল অবস্থা মোকাবেলা ও সর্বোচ্চ মুনাফা লাভের সচেষ্ট হয়।

সর্বোপরি, একজন আদর্শ ব্যবসায়ী ব্যবসায় সফলতার জন্য নিরলস পরিশ্রম ও নিজের বিচার-বুদ্ধি তথা প্রয়োজনীয় সকল ধরণের পদক্ষেপ গ্রহণ করেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 সেপ্টেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
05 নভেম্বর 2018 "ব্যাবসা ও চাকুরী" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
2 টি উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...