31 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,128 পয়েন্ট)

3 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (494 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অণুজীব উদ্ভীদ ও প্রণীর বর্জ্য পদার্থ ও মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং পরিণামে এসব বর্জ্য বিয়োজিত হয়ে মাটি বা পানির সাথে মিশে যায়। এই মিশে যাওয়া উপাদান তখন উদ্ভীদের পক্ষে আবার খাদ্য উপাদান হিসেবে গ্রহণ করা সম্ভব হয়। তাই এই অণুজীবগুলোকে বলা হয় বিয়োজক।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,047 পয়েন্ট)
যে সজীব উপাদান কোনো বাস্তুতন্ত্রে মৃত জীবের কলাভুক্ত জটিল জৈব যৌগগুলোকে বিশ্লিষ্ট বা বিয়োজিত করে তা থেকে কিছু অংশ নিজেরা শোষণ করে এবং বাকি অংশের জটিল যৌগগুলোকে ভেঙে সরল জৈব যৌগে পরিণত করে পরিবেশে ফিরিয়ে দেয়, তাকে বিয়োজক বলে। (উইকিপিডিয়া)
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,157 পয়েন্ট)
উত্তরঃব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অণুজীব উদ্ভীদ ও প্রণীর বর্জ্য পদার্থ ও মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং পরিণামে এসব বর্জ্য বিয়োজিত হয়ে মাটি বা পানির সাথে মিশে যায়। এই মিশে যাওয়া উপাদান তখন উদ্ভীদের পক্ষে আবার খাদ্য উপাদান হিসেবে গ্রহণ করা সম্ভব হয়। তাই এই অণুজীবগুলোকে বলা হয় বিয়োজক।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

নিরবিক ডট কম এমন একটি প্লাটফরম যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন।স্বাস্থ্য ও চিকিৎসা,যৌন,খেলাধুলা ও শরীরচর্চা,সাধারণ জ্ঞান সহ রয়েছে আরও অনেক বিভাগ।এখনই প্রশ্ন করে আপনার উত্তরটি জেনে নিন।
এই মাসের সবচেয়ে সক্রিয় সদস্যবৃন্দ
November 2018:
  1. Abdul Malek
  2. রঞ্জন কুমার বর্মণ
  3. shompa
  4. md.shanto
  5. Sheikh Lemon
...