search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
0 টি ভোট
54 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে

3 উত্তর

2 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অণুজীব উদ্ভীদ ও প্রণীর বর্জ্য পদার্থ ও মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং পরিণামে এসব বর্জ্য বিয়োজিত হয়ে মাটি বা পানির সাথে মিশে যায়। এই মিশে যাওয়া উপাদান তখন উদ্ভীদের পক্ষে আবার খাদ্য উপাদান হিসেবে গ্রহণ করা সম্ভব হয়। তাই এই অণুজীবগুলোকে বলা হয় বিয়োজক।
1 টি ভোট
যে সজীব উপাদান কোনো বাস্তুতন্ত্রে মৃত জীবের কলাভুক্ত জটিল জৈব যৌগগুলোকে বিশ্লিষ্ট বা বিয়োজিত করে তা থেকে কিছু অংশ নিজেরা শোষণ করে এবং বাকি অংশের জটিল যৌগগুলোকে ভেঙে সরল জৈব যৌগে পরিণত করে পরিবেশে ফিরিয়ে দেয়, তাকে বিয়োজক বলে। (উইকিপিডিয়া)
0 টি ভোট
উত্তরঃব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি অণুজীব উদ্ভীদ ও প্রণীর বর্জ্য পদার্থ ও মৃতদেহ থেকে খাদ্য গ্রহণ করে এবং পরিণামে এসব বর্জ্য বিয়োজিত হয়ে মাটি বা পানির সাথে মিশে যায়। এই মিশে যাওয়া উপাদান তখন উদ্ভীদের পক্ষে আবার খাদ্য উপাদান হিসেবে গ্রহণ করা সম্ভব হয়। তাই এই অণুজীবগুলোকে বলা হয় বিয়োজক।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না