187 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 1

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 8
 
সর্বোত্তম উত্তর
ধরুন, আপনার একটি চা-য়ের দোকান আছে। কিছুদিন পর আপনি মনে করলেন, নাহ, আমার দোকানটা একটু বড় করা দরকার। চায়ের পাশাপাশি মুদির দোকানও চালাব। কিন্তু এই বিনিয়োগের জন্য তো টাকা দরকার। এজন্য ব্যাংক থেকে আপনি ঋণ নিলেন। মাসে মাসে সুদ দিয়ে আপনার ভালই চলছিল, কিন্তু এরপর আপনার মাথায় ভূত চাপল, আপনি সুপার স্টোর দিবেন। এর জন্য তো বিশাল অঙ্কের বিনিয়োগ দরকার। ব্যাংক থেকে নিলেও সুদের ঘানি টানতে হবে। তারচেয়ে আমি এক কাজ করি, আমি আমার দোকানের ২৫% মালিকানা বিক্রি করি, মানুষ আমার দোকানের মালিকানা কিনে আমাকে টাকা দিবে, সেই টাকা দিয়ে আমি ব্যবসা বড় করব, এবং বছর শেষে যারা দোকানের মালিকানা কিনেছিল, তাদের পার্সেন্টেজ অনুযায়ী তাদের লাভ দিব। এতে আমারও লাভ বাড়বে, ব্যবসাও বড় হবে।
এই ছোট্ট গল্পটিই আসলে শেয়ারবাজারের শুরু বোঝায়। কোনো কোম্পানি যখন তাদের ব্যবসা বাড়াতে চায়, সেই জন্য বিনিয়োগ সংগ্রহ করার জন্য শেয়ার ছাড়ে, এবং সাধারণ মানুষ একটি নির্দিষ্ট মূল্যে সেই শেয়ার বা মালিকানা কিনে নেয়। এর মাধ্যমে কোম্পানিটি তার মূলধন সংগ্রহ করে নেয়।
কিন্তু আমরা যে পত্রিকায় দেখি, শেয়ার কেনা বেচা হয়, সেটা আসলে কি?
এটি হচ্ছে শেয়ারবাজারের ২য় ধাপ। একজন ক্রেতা একটি কোম্পানির শেয়ার কিনে, বছর শেষে সেই কোম্পানির লভ্যাংশ বা প্রফিট পাওয়ার জন্য। কিন্তু সবাই তো প্রাথমিক ভাবে শেয়ার কিনতে পারে না, মানে যদি একটি কোম্পানি ১০ টাকা করে ১০০টি শেয়ার বাজারে ছাড়ে তবে ১০০জন মানুষের বেশি মানুষ তো শেয়ার কিনতে পারবে না। কিন্তু বছর শেষে সবাই তো লাভবান হতে চায়। এজন্য সবার আকাঙ্ক্ষা থাকে ভাল কোম্পানির শেয়ার কিনে বছর শেষে লাভবান হবার।
অতঃপর অর্থনীতির চিরন্তন সত্য সূত্র এখানে কাজ করে, "চাহিদা বাড়লে দাম বাড়ে"
এতে করে দেখা যায় অনেক মানুষ ১০ টাকার শেয়ার ১২ টাকায় কিনতে ইচ্ছুক হয়। তখন যেই লোক প্রথমে ১০ টাকায় শেয়ার কিনেছিল, সে দেখে, আমি যদি এখন শেয়ার বিক্রি করি তবে আমার ২ টাকা প্রতি শেয়ারে লাভ হবে, তাই সে শেয়ার বিক্রি করতে আগ্রহী হয়। এই যে ২য় ধাপে যেই বেচা কেনা হয়, সেটা হয় স্টক এক্সচেঞ্জে, সেখানেই চাহিদা-যোগানের সংঘর্ষের মাধ্যমে শেয়ারের দাম বাড়ে কমে এবং সাধারণ মানুষ শেয়ার কেনা বেচা করে।
এটিই হচ্ছে শেয়ার বাজারের প্রাথমিক ধারণা, এর বাইরেও শেয়ারবাজারের অনেক খুটিনাটি বিষয় আছে, যা আমি আলোচনা করিনি যাতে আপনার বিষয়টি বুঝতে সুবিধা হয়। ধন্যবাদ।
+1 টি ভোট
করেছেন Level 2
যে বাজারে শেয়ার কেনাবেচা করা হয় তাকে বলা হয় শেয়ার বাজার। শেয়ার বাজার প্রধানত ২ প্রকার যেমন প্রাথমিক বাজার ও মাধ্যমিক বাজার। আবার মাধ্যমিক বাজারকে ২ ভাগে ভাগ করা হয় যেমন ঢাকা স্টক ও চট্রগ্রাম স্টক একচেন্জস

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 সেপ্টেম্বর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন md.shanto Level 7
2 টি উত্তর
29 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
2 টি উত্তর
29 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
08 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan Level 8
2 টি উত্তর
08 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan Level 8
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...