search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
0 টি ভোট
18 বার প্রদর্শিত
"পদার্থ বিজ্ঞান" বিভাগে

1 উত্তর

0 টি ভোট
বাস্তব প্রতিবিম্ব এবং অবাস্তব প্রতিবিম্বের মধ্যে পার্থক্য নিচে উল্লেখ করা হলো: ১. কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোক রশ্মিগুচ্ছ প্রতিফলন বা প্রতিসরনের পর দ্বিতীয় কোনো বিন্দুতে মিলিত হলে বাস্তব প্রতিবিম্ব গঠিত হয়। কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোক রশ্মিগুচ্ছ প্রতিফলন বা প্রতিসরনের পরে দ্বিতীয় কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হলে দ্বিতীয় বিন্দুতে অবাস্তব প্রতিবিম্ব গঠিত হয়। ২. প্রতিফলিত বা প্রতিসরিত আলোক রশ্মির প্রকৃত মিলনের ফলে বাস্তব প্রতিবিম্ব গঠিত হয়। অবাস্তব প্রতিবিম্বের ক্ষেত্রে প্রতিফলিত বা প্রতিসরিত রশ্মিগুলোর প্রকৃত মিলন হয় না। ৩. বাস্তব প্রতিবিম্ব চোখে দেখা যায় এবং পর্দায়ও ফেলা যায়। অবাস্তব প্রতিবিম্ব চোখে দেখা যায় কিন্তু পর্দায় ফেলা যায় না। ৪. বাস্তব প্রতিবিম্ব অবতল দর্পণ ও উত্তল লেন্সে তৈরি হয়। অবাস্তব প্রতিবুম্ব সব রকম দর্পণ ও লেন্সে উতপন্ন হয়।

এই প্রশ্নগুলিও দেখুন

0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
আমি এই টপিক্সটা ভালো বুঝিনা কেও যদি জানেন ভালো করে তাহলে আমাকে উত্তর দিয়ে সাহায্য করবেন।উদাহারন ও ব্যাখ্যা সহকারে পাঠাবেন কিন্তু কেননা আমি বিষয়টা তেমন ভালো বুঝিনা
18 এপ্রিল "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Ainul VS Rimon