search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
1 টি ভোট
29 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে
0
প্রশ্ন করার সময় সঠিক ভাবে তকমা দিন। আপনার তকমা সম্পাদনা করা হয়েছে।

1 উত্তর

2 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
উত্তর: চুম্বক যেভাবে আবিষ্কৃত হলো তা বিস্তারিত বলা হল: এশিয়া মহাদেশের ম্যাগনেশিয়া নামক এক জায়গায় মানুষ এক অদ্ভত পাথরের সন্ধান পেল । আশ্চর্য তার গুণ । দেখা গেল ওই পাথরের রয়েছে লোহার টুকরোকে ধরে রাখার চমৎকার ক্ষমতা । কৌতূহলী মানুষ লোহা সেই পাথরের কাছে নিয়ে বার বার পরখ করে দেখল । প্রত্যেক বারই দেখা গেল অদৃশ্য কোনো এক শক্তিতে পাথরটি সেগুলোকে কাছে টানছে । আর সেগুলো পাথরের গায়ের সঙ্গে এসে লেপ্টে বসেছে । পাথরের এই অদৃশ্য আর্কসণ শক্তি দেখে মানুষ বিস্মিত হলো । এভাবেই আবিষ্কৃত হলো চুম্বক পাথর । ম্যাগনেশিয়াতে এই পাথর পাওয়া গেছে বলে সে জায়গার নাম অনুসারে এই আশ্চর্য পাথরের নাম রাখা হলো ম্যাগনেটাইট । চুম্বকের গুণকে কাজে লাগিয়ে পর বিজ্ঞানি আর্কিমিডিস আবিষ্কার করেছিলেন এক মহা প্রয়োজনীয় যন্ত্র । সে যন্ত্রকে বলা হয় কম্পাস বা দিগদর্শন যন্ত্র ।
0
@md tuhin অনুগ্রহ করে আপনার ব্যাক্তিগত বার্তা চালু করুন।আপনার সাথে গুরুত্বপূর্ণ কথা রয়েছে। 

এই প্রশ্নগুলিও দেখুন

1 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
অঙ্কটা করার কিছু নীতি \ প্রত্যেকটা সংখ্যাকে এক বারই ব্যবহার করতে হবে, এবং (যোগ,বিয়োগ,গুন ,ভাগ) প্রতীক গুলো ব্যবহার করবে তবে সবগুলো প্রতীক কে ব্যবহার করার দরকার নাও হতে পারে ।
28 মার্চ "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা Ainul VS Rimon
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
16 জানুয়ারি "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Nazmul hasan
0 টি ভোট
1 উত্তর
2 টি ভোট
1 উত্তর
উত্তরটা সঠিক দিবেন
08 ফেব্রুয়ারি 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Morsalin hosen