অনেকেই প্রশ্ন করেছে। দয়া করে উত্তর দিয়ে সাহায্য করুন।
242 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
কান্না করলে চোখ দিয়ে পানি পড়ার কারণ: অশ্রু সাধারণত অক্ষিগোলকের বাইরের উপরের অংশে অবস্থিত ল্যাক্রিমাল গ্রন্থি (Lacrimal Gland) থেকে উৎপন্ন হয়। ওয়েলফ বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের সহযোগী অধ্যাপক মার্ক ফেন্সকে বলেন যে, মস্তিষ্কের আবেগপ্রবণ অঞ্চল, হাইপোথ্যালামাস ও ব্যাসাল গ্যাংগিলার সাথে ব্রেইন্সেটম-এর ল্যক্রিমাল নিউক্লিয়াস যুক্ত। যখন আবেগ (যেমন: ব্যাথা বা আনন্দ) অনুভূত হয়, তখন ল্যাক্রিমাল অশ্রু উৎপন্ন করে।
0 টি ভোট
করেছেন Level 7
আমরা চোখ দিয়ে দেখি। দুঃখের সময় কাঁদি। কাঁদলে আমাদের চোখ দিয়ে পানি বের হয়। আবার অনেক সময় হাসলেও চোখ দিয়ে পানি বের হয়। এমন কেন হয়?

চোখের মধ্যে কতকগুলো নালী আছে। এসব নালীর মধ্যে কান্নার নালীও আছে। এটা ঠিক চোখের কোণায় থাকে। এই নালী সবসময় চোখকে ভেজা রাখে। কাঁদার সময় এই নালীতে বেশি পরিমাণ পানি এসে জমা হয়। আর অন্য নালী দিয়ে সেই পানি বের হয়ে আসে। এটাই চোখের পানি।

কখনো হাসলেও কখনো চোখ দিয়ে পানি পড়ে। এরও একটি কারণ আছে। হাসির সময় মাংসপেশী কন্নার নালীকে ছোট করে ফেলে। ফলে চোখের পানি বের হয়ে আসা শুরু করে। এ কারণেই কান্না ও হাসির সময় চোখ দিয়ে পানি বের হয়ে আসে।

পেঁয়াজ এক ধরনের ঝাঁঝঁলো গ্যাস বের হয়। এই গ্যাস চোখে গেলে চোখ থেকে পানি আসে। কারণ চোখে অন্য কিছু লাগলেই চোখকে রক্ষা করার জন্য চোখ থেকে পানি বের হয়। এর ফলে চোখ ধুয়ে পরিষ্কার হয়ে যায়। ধোঁয়া লাগলেও একই ব্যাপার ঘটে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 ফেব্রুয়ারি 2018 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
1 উত্তর
10 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...