নির্বিক ডট কমে প্রশ্ন করে বিনামূল্যে উত্তর জেনে নিতে পারেন।প্রশ্ন করতে এখনই নিবন্ধন করুন।
86 বার প্রদর্শিত
30 সেপ্টেম্বর 2018 "বিনোদন" বিভাগে জিজ্ঞাসা করেছেন (4,190 পয়েন্ট)
বাংলাদেশে কোনো হন্টেড প্লেস আছে কি? 

1 উত্তর

0 টি ভোট
30 সেপ্টেম্বর 2018 উত্তর প্রদান করেছেন (4,810 পয়েন্ট)
চলন বিল, ফয়েস লেক, পার্কি ব্রিজ, গদ্রবংগা।
01 অক্টোবর 2018 মন্তব্য করা হয়েছে করেছেন (5,182 পয়েন্ট)
ঠিক বলেছেন।ফয়েস লেক সম্পর্কে আমি অনেক ঘটনা শুনেছি।চলন বিল,পার্কি ব্রিজ সম্পর্কে তেমন কিছু জানিনা।আচ্ছা গদ্রবংগা জায়গাটা কোথায়? এটার নাম শুনিনি কখনো।
03 অক্টোবর 2018 মন্তব্য করা হয়েছে করেছেন (4,810 পয়েন্ট)

বাংলাদেশ ও ভারতের অনেক অংশে সাঁওতাল নামক এক আদিবাসী গোষ্ঠী বসবাস করে। এই সব উপজাতিরা অনেক ধরণের দেব-দেবীর পুজা করে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই সব দেব-দেবীর মধ্যে সব গুলো কিন্তু ভাল নয়। এর মধ্যে কিছু মাঝে কিছু আছে যারা অপদেবতা। এমনই এক ধরনের অপদেবতার নাম হচ্ছে “গদ্রবঙ্গা” , অনেক সাঁওতাল যার পুজো  করে থাকে। এই দেবতার প্রতিবিম্ব বলা হয়ে থাকে বিশেষ এক ধরণের পুতুলকে। পুতুলগুলো সাইজে ২-৩ ফিট এর বেশি হয় না। তাদের চেহারাও ছোট বাচ্চাদের মতো। ওরা বিভিন্ন সাঁওতাল পরিবারেও পালিত হয়ে থাকে। অনেক সাঁওতাল এর বিশ্বাস যে এই দেবতারা তাদের ধন দৌলত বাড়িয়তে দেবে। এ কারণে ওদেরকে তারা লালন, পালন, আর পুজা দেয়। অতীতে নাকি যারাই এ সমস্ত দেবতাদের পালিত হয়েছে তারা অনেক ধনী হয়েছে।

আবার অনেক সাঁওতালরা বিশ্বাস করে থাকেন যে এইসব দেবতারা অন্য বাড়িঘর থেকে স্বর্ণ চুরি করে তা নিজ পালিত ঘরের মালিককে দেয়। তবে এত সহজেই যে তারা মালিককে ধনী করে দেন তা কিন্তু নয়। এর বিনিময়ে তারা যা দাবি করে তা খুবই ভয়ঙ্কর।। স্বর্ণ দেয়ার বদলে এইসব অপদেবতারা যে বাড়িতে পালিত হয়, সেই বাড়ির মালিকের ছোট ছোট ছেলে সন্তানগুলোকে চায়। তারা এইসব ছোট ছেলেদেরকে মেরে ফেলে এবং তাদের আত্মার শক্তি শুষে নিয়ে নিজেরা শক্তিশালী হয়। আর বাড়ির মালিক যদি তাদের এই চাহিদা পূরণ করতে না পারে, তাহলে “গদ্রবঙ্গা” রা খুব রেখে যায় এবং নানান উপায়ে ক্ষতি করে ঐ পরিবারকে ধ্বংস করে দেয়। এসব জানার পরও এখনো সাঁওতাল অনেক পরিবারই ধনী হবার লোভে এইসব অপদেবতা পালন করে আসছে।

যদিও সাঁওতালরা অনেক দিন যাবত এই ধারনায় বিশ্বাস রেখে আসছে, কিন্তু শিক্ষিত মানুষেরা মনে করে থাকেন এই বিষয়টা এক প্রকার কু সংস্থার। গদ্রবঙ্গা নামক এই দেবতার কোণ খমতা নেই মানুষকে ধনী করার কিংবা তাদের সন্তানের আত্মা শুষে নেওয়ার। তবে গদ্রবঙ্গার পুজা করা কিছু কিছু সাঁওতাল পরিবার যে সত্যিই ধনী হয়ে গেছে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
22 অক্টোবর 2018 "বিনোদন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat (5,182 পয়েন্ট)
1 উত্তর
0 টি উত্তর
3 দিন পূর্বে "বিনোদন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (2,549 পয়েন্ট)
2 টি উত্তর
06 অগাস্ট "বিনোদন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (2,549 পয়েন্ট)
নির্বিক ডট কম এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে নিবন্ধন করুন।

20,074 টি প্রশ্ন

21,924 টি উত্তর

1,659 টি মন্তব্য

5,027 জন সদস্য

...