search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
124 বার প্রদর্শিত
পৃথিবীর বয়স কত?
"পদার্থ বিজ্ঞান" বিভাগে
প্রায় ৪৫০ কোটি বছর।

3 উত্তর

0 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
বিজ্ঞানীরা বলেছেন , সূর্য সৃষ্টির প্রায় ১০০ মিলিয়ন বছর পর কতগুলো সংঘর্ষের ফল আমাদের পৃথিবী । অর্থাৎ আজ থেকে ৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবীর জন্ম । পৃথিবীর বয়স নির্ণয়ের সবচেয়ে নির্ভর যোগ্য পদ্ধতির নাম রেডিও একটিভ ডেটিং । পৃথিবীর বয়স নির্ণয়ের মতো একটা অকল্পনীয় কাজকে বাস্তবায়ন করতে মূল ভূমিকা পালন করেছে ইউরেনিয়াম।ইউরেনিয়ামের পারমাণবিক গঠণ বিশ্লেষণ করলে দেখা যায়–এটা একটা তেজস্ক্রিয় পদার্থ। এর পরমাণুর ভেতরে থাকা নিউক্লিয়াসগুলো ক্রমাগত রশ্মি বিকিরণ করে সীসাতে রূপান্তরিত হয়। সীসা হলো অতেজস্ক্রিয় স্থিতিশীল মৌলিক পদার্থ। প্রতি সেকেন্ডে রশ্মি বিকিরণের হার ব্যবহার করে একটা গাণিতিক সমীকরণের সাহায্যে ইউরেনিয়ামের অর্ধায়ু নির্ণয় করা হয়। শুধু ইউরেনিয়াম নয়, সকল তেজস্ক্রিয় মৌলের অর্ধায়ু নির্ণয় করা হয় এ প্রক্রিয়ায়। পরীক্ষা করে দেখা গেছে ইউরেনিয়ামের অর্ধায়ু ৪৫০ কোটি বছর। অর্থাৎ এক খণ্ড ইউরেনিয়ামের প্রাথমিক পর্যায়ে যে পরিমাণ ইউরেনিয়াম পরমাণু থাকে, ৪৫০ কোটি বছর পর ঐ খণ্ডতে তার অর্ধেক পরিমাণ ইউরেনিয়াম পরমাণু অবশিষ্ট থাকবে । ধারণা করা হয় মহাবিস্ফোরণ দ্বারা সৌরজগত সৃষ্টির সময় এর সকল গ্রহ নক্ষত্রের সাথে আমাদের পৃথিবী জন্ম লাভ করে। প্রথমে এটা ছিল একটা জলন্ত অগ্নিগোলক। কালের বিবর্তনে তাপ বিকিরণ করতে করতে এক সময় এটা কঠিন রূপ লাভ করে। যেহেতু ইউরেনিয়ামের অর্ধায়ু ৪৫০ কোটি বছর। সুতরাং শীলাখণ্ডগুলোর বয়সও ৪৫০ কোটি বছর। আবার শীলাখণ্ডগুলোর বয়স পৃথিবীর বয়সের কাছাকাছি ধরলে পৃথিবীর বয়স ৪৫০ কোটি বছরের কিছু বেশি বলে ধরে নেয়া হয়। সেটা কেউ বলেছেন ৫০০ কোটি বছর কারো মতে ৬০০ কোটি। যেটাই হোক, তা ৪৫০ কোটির চেয়ে খুব বেশি ব্যবধানের তো নয়। আদম (আ:)ঃ ইসলাম অনুযায়ী প্রথম মানুষের আগমন কত বছর আগেঃ কুরআন অনুযায়ী প্রথম মানুষের নাম আদম (আঃ)। ঠিক কত বছর আগে আদম (আঃ) পৃথিবীতে এসেছিলেন কুরআন ও হাদিসে নির্দিষ্ট করে কিছু বলা নেই। কুরানের বর্ননা অনুযায়ী বিভিন্ন ঘটনা বিশ্লেষন ও সকল নবী রসুলদের আগমনের হিসাবকাল গননা করে দেখা যায় আমাদের প্রথম নবী ও আদি মানব হযরত আদম (আঃ) এর পৃথিবীতে আগমন ঘটেছিল আজ থেকে ৬০০০ থেকে ১০০০০ বছর পুর্বে। অনেক খ্রিষ্টান বিশেষজ্ঞের মতে খ্রিষ্টপুর্ব ৪০২৬ সালে আদম (আঃ) পৃথিবীতে এসেছিলেন। (সংকলিত)

নির্বাচিত করেছেন
এটা খুবই ভালো উত্তর।
0 টি ভোট
বিজ্ঞানীরা বলেছেন,সূর্য সৃষ্টির ১০০ মিলিয়ন বছর পর অনেকগুলো সংঘর্ষের ফলে পৃথিবী সৃষ্টি হয় । এটা থেকে বোঝা যাই ৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবীর জন্ম।
0 টি ভোট
পৃথিবীর বয়স -  প্রায় ৫০০ বছর।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর 41 বার প্রদর্শিত
1 উত্তর 68 বার প্রদর্শিত
68 বার প্রদর্শিত 07 অগাস্ট 2018 "পদার্থ বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা Younus Matubber
1 উত্তর 40 বার প্রদর্শিত
1 উত্তর 34 বার প্রদর্শিত
34 বার প্রদর্শিত 27 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা At Munna
0 টি উত্তর 40 বার প্রদর্শিত