search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
479 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে

4 উত্তর

2 টি ভোট
উপকূলীয় এলাকার কোনো স্থানে লঘু বা নিম্নচাপের ফলে উষ্ণ বাতাস উপরে উঠে যায় এবং ঐ শূন্য জায়গা পূরণের জন্য শীতল বাতাস প্রচণ্ড বেগে ঐ শূন্য জায়গার দিকে ধাবিত হলে বাতাসের যে ঘূর্ণির সৃষ্টি হয় তাকে টনের্ডো বলে।
0 টি ভোট
প্রচন্ড গতিসম্পন্ন ঝড়কে টর্নেডো বলে ।
0 টি ভোট

স্প্যানিশ শব্দ tronada (বজ্রঝড়) শব্দ থেকে ইংরেজি ভাষায় tornado শব্দটি যুক্ত হয়েছে। বাংলা টর্নেডো এসেছে ইংরেজি থেকে। ঘূর্ণায়মান বায়ু প্রবাহের শুরুতে উত্তপ্ত এবং আর্দ্র বাতাস উপরে উঠে গিয়ে ঝড়োমেঘের সৃষ্টি করে। এই মেঘের একটি সরু অংশ ভূমি সংলগ্ন হয়ে ঘুরতে থাকে। ঘূর্ণায়মান এই অংশটি একটি সরু চোঙার মতো মনে হয়। এই চোঙাযুক্ত মেঘকে বলা হয় চোঙাকৃতির মেঘ (funnel cloud। এই চোঙা অংশটি ঘুরতে ঘুরতে অগ্রসর হয়। এর ফলে যে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়, তাকে টর্নেডো বলা হয়।

–1 টি ভোট
টর্নেডো হল বায়ুস্তম্ভের আকারে সৃষ্ট প্রচণ্ড বেগে ঘূর্ণায়মান ঝড় যা মেঘ (সাধারণত কিউমুলোনিম্বাস, ক্ষেত্রবিশেষে কিউমুলাস) এবং পৃথিবীপৃষ্ঠের সাথে সংযুক্ত থাকে। টর্নেডোর আকৃতি বিভিন্ন ধরনের হতে পারে, তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি দৃশ্যমান ঘনীভূত ফানেল আকৃতির হয়, যার চিকন অংশটি ভূপৃষ্ঠকে স্পর্শ করে এবং এটি প্রায়শই বর্জ্যের মেঘ দ্বারা ঘিরে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর 19 বার প্রদর্শিত
19 বার প্রদর্শিত 07 নভেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Farhan Monsur
0 টি উত্তর 8 বার প্রদর্শিত
8 বার প্রদর্শিত 31 অক্টোবর "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা Ran Ran Ran
0 টি উত্তর 10 বার প্রদর্শিত
10 বার প্রদর্শিত 28 অক্টোবর "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Farhan Monsur
0 টি উত্তর 10 বার প্রদর্শিত
10 বার প্রদর্শিত 28 অক্টোবর "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Farhan Monsur
1 উত্তর 6 বার প্রদর্শিত
6 বার প্রদর্শিত 28 অক্টোবর "ইংরেজি" বিভাগে জিজ্ঞাসা Ran Ran Ran
...