440 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 3

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 5
আমি মনে করি যে স্মরণ শক্তি বৃদ্ধিতে কল্পনা শক্তির বিরাট ভূমিকা রয়েছে। অর্থাৎ আপনি যদি প্রতিদিন অল্প সময় ধরে নিজকে কল্পনার জগতে রাখেন এবং তার অনুশীলন করেন তবে-ই আপনার স্মৃতি শক্তি প্রখর হবে এবং মেধা শক্তির বিকাশ ঘটবে। আমার কেন মনে হয় যে কল্পনা শক্তি মানুষের স্মৃতি শক্তি ও মেধা শক্তি বাড়ায়? কারণ আমরা যখন কোন কিছু কল্পনার চিন্তা-ভাবনা করি তখন কিছু জিনিস নির্ণয় করতে হয়। ফলে সেখানে যথেষ্ট মেধার প্রয়োজন পড়ে। যেমনঃ নির্দিষ্ট বিষয় নির্বাচন, সে বিষয়ে কাহিনী সৃষ্টিকরণ, কাহিনীতে যুক্তিকতা স্থাপন, প্রয়োজন ও অপ্রয়োজন নির্ধারণ, সম্ভব ও অসম্ভব চিহ্নতকরণ ইত্যাদি ইত্যাদি। আর প্রত্যেকটা প্রসেস-এ মেধার অনুশীলন হয়। আর এখানে ভুল থেকে নিজেকে ধীরে ধীরে শোধরানোর বিষয়টিও থাকে। আর কল্পনায় যেহেতু গল্পের উপস্থিতি রয়েছে সেহেতু স্মৃতি সংরক্ষণ ও সহজ হয় ফলে স্মৃতির সংরক্ষণের বিষয়টি অনুশীলনে থাকে। যার ফলে স্মৃতি শক্তি প্রখর হয়। কথায় বলে, অনুশীলন মানুষকে সঠিকভাবে গড়ে তুলে। বিষয়টি অন্যভাবেও ব্যাখ্যা করা যায়। যেমনঃ আমরা জানি যে, (কেউ মানি বা না মানি) সত্যি বলতে সাধারণত মেয়েদের তুলনায় ছেলেদের একটু মেধা শক্তি বেশি-ই থাকে। (বিঃদ্রঃ তুলনামূলকভাবে চিন্তা করলেই বুঝতে পারবেন বিষয়টি। তাছাড়া এতে বিজ্ঞানের ব্যাখ্যাও রয়েছে। মনে রাখবেন, কাউকে ছোট করার উদ্দেশ্য আমার নেই) মেধা শক্তি বেশি থাকার কারণ হলো বেশিরভাগ ছেলেরা মেয়েদের তুলনায় বেশি কল্পনাপ্রবণ হয়ে থাকে। (তথ্যসূত্রঃ শারীরিক শিক্ষা বইতে বয়ঃসন্ধিকাল অধ্যায় )। অর্থাৎ কোন ছেলে একাকী চুপচাপ বসে থাকতে পারে না। সে কিছু না কিছু কল্পনা করবেই করবে। কিন্তু মেয়েরা একাকী কল্পনাহীন চুপচাপ বসে থাকতে পারে। যার ফলে তুলনামূলকভাবে ছেলেদের মেধা ও স্মৃতি শক্তি বেশি-ই থাকে। সুতরাং বুঝা যাচ্ছে যে মেধা ও স্মৃতি শক্তি বিকাশে কল্পনার বিরাট ভূমিকা আছে। আর এ জন্যই মনে আমার মনে হয় যে মেধা ও স্মৃতি শক্তি বিকাশের সুন্দর উপায় হলো কল্পনা করা। ধন্যবাদ।✔✔✔❓ বিঃদ্রঃ এটি আমার নিজস্ব অভিমত। কারো দ্বিমত থাকলে ডাউনভোট (অসম্মত ভোট) না দিয়ে যথাযথ যুক্তি ও কারণ উপস্থাপনেরসহিত মন্তব্য করুন। আবারো ধন্যবাদ।
করেছেন Level 8
+1
ধন্যবাদ আপনার নিজের মতটি আমার ভালো লেগেছে। 
করেছেন Level 5
আপনাকেও ধন্যবাদ সহমত পোষণের জন্য।
0 টি ভোট
করেছেন Level 3
স্মরণ শক্তি বৃদ্ধি করার উপায়-

১। রবিবসন এর নিয়ম:

মনোবিজ্ঞানী রবিবসন স্মৃতিকে উন্নত করার জন্য ‘survey Q-3r’ এর আবিষ্কার করেন। যার মানে হচ্ছে, Question=প্রশ্ন কর, Read= পড়, Recite= আবৃত্তি কর Review= পুনরায় স্মরণ কর। এটি মেনে চললে মানুষের স্মৃতি শক্তি অনেকটাই বৃদ্ধি পায়।

২। গভীর মনোযোগ:

গভীর মনোযোগ হলো স্মৃতি উন্নত করার একটি কৌশল। যে কোনো বিষয়বস্তু গভীরভাবে মনোযোগ সহকারে অধ্যয়ন করলে তা আয়ত্ব করা যে কোনো মানুষের পক্ষে সম্ভব।

৩। নিয়মিত অধ্যয়ন:

নিয়মিত অধ্যয়ন করলে যেকোনো যে কোনো বিষয় সহজেই স্বরনযোগ্য হয়। ফলে স্মৃতি উন্নত ও সমৃদ্ধ হয়।

৪। সম্পুর্ন ও অর্থপুর্ণ শিক্ষা:

আসম্পুর্ণ শিক্ষা বিস্মৃতির অন্যতম কারণ। সম্পুর্ন ও অর্থপূর্ণ শিক্ষালাভের মাধ্যমে তাদের স্বরণ শক্তি (Memory Power) বাড়াতে পারেন।

৫। সংকল্প:

কোনো কিছু শিক্ষা করার সংকল্প (Determination) নিলে তা সহজে আয়ত্বে আসে। ফলে স্মৃতি উন্নত ও সমৃদ্ধ হয়।

৬। অনুশীলন:

মনোবিজ্ঞানী ‘Stout’-এর মতে, ‘অনুশীলন এর মাধ্যমে স্মৃতি শক্তির উন্নইন ঘটে’।

৭। চিত্ত বিনোদন:

চিত্ত বিনোদন যেমন-গান,খেলা, টিভি দেখা, ইন্টারনেট চালনা করা ইত্যাদি স্মৃতিকে উন্নত করতে সাহায্য করে। কারণ একটানা কোনো কিছু করলে ক্লান্তি ও অবসাদ আসে যা বিস্মৃতি শক্তি (Forgetting power)- কে বাড়িয়ে দেয়।

৮। ধ্যান:

ধ্যান এর মাধ্যমে মানুষ তার মস্তিষ্কের উপর নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করতে পারে। ফলে ধ্যান স্মৃতি শক্তি বৃদ্ধি করার একটি পরীক্ষিত কৌশল। তাছাড়া নিয়মিত ধ্যান মানুষের মস্তিষ্ককেও শীতল রাখে ফলে কোনোকিছু মনে রাখা সহজ হয়ে যায়।
করেছেন Level 3

অনেক ধন্যবাদ ভাই।

করেছেন Level 3
স্বাগতম!!!
করেছেন
লেখাটি ভালো হয়েছে ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
03 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
2 টি উত্তর
13 অগাস্ট 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
23 জুলাই 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
09 নভেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray Level 5
0 টি উত্তর
09 সেপ্টেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray Level 5
2 টি উত্তর
12 ফেব্রুয়ারি 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...