search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
1 টি ভোট
122 বার প্রদর্শিত
"কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে

2 উত্তর

0 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
একটি ওয়েবসাইটের সমস্ত ফাইল,ডাটাবেজ যেখানে সংরক্ষিত করে রাখা হয় সেটিই হোস্টিং।
0 টি ভোট

হোস্টিং (Hosting):

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সব সময় অন বা চালু থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে। হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

যেভাবে হোস্টিং কাজ করে থাকে

যখন কেউ আপনার ওয়েবসাইটের ডোমেইনটি ব্রাউজারে লিখে ইন্টারনেটে সার্চ করবে তখন ডোমেইন নামটি IP Address এ রূপান্তরিত হয়ে ওয়েব হোস্টিং কোম্পানির কম্পিউটারে নিয়ে যাবে মূলত যেখানে আপনার  ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন ফাইলগুলো জমা করে রাখা হয়েছে। সেখান থেকে জমা করা ফাইলগুলো তৎক্ষণিক ভাবে ভিজিটর বা ইউজারের ব্রাউজারে পাঠানো হয়। তারপর ইউজার সেই ওয়েবসাইট টি দেখতে পান। এভাবেই মুলত ওয়েব হোস্টিং কাজ করে থাকে।

তুলনামূলক স্বল্প মূল্যে  ভালো মানের সার্ভিসের সাথে ডোমেইন রেজিস্ট্রেশন ও  হোস্টিং কিনতে ভিজিট করুন এখানে   https://itnuthosting.com.bd/


এই প্রশ্নগুলিও দেখুন

1 টি ভোট
1 উত্তর
একটু বিস্তারিত বললে উপকার পেতাম।
05 ফেব্রুয়ারি 2019 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা Ran Ran Ran
0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
হোস্টিং কাকে বলে?
22 এপ্রিল 2019 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা molla