231 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 2
ধন্যবাদ আপনাকে কিন্তু এক কথায় উত্তর দেয়াটা এতটা সহজ হবেনা। কারন সুয়েজ খালের ইতিহাস অনেক পুরানো, সেই ফেরাউনদের আমলে প্রথম সুয়েজ খাল খনন করা শুরু হয়। কি বিশ্বাস হচ্ছেনা। জানি হবে না। কিন্তু এটাই সত্যি। খ্রিস্টপূর্ব ১৮৯৭ থেকে ১৮৩৯ সালের মধ্যবর্তী সময়ে এই খাল খননের কাজ প্রথম শুরু করেন ফারাও রাজা দ্বিতীয় নিকো, কাজ শুরুর পর তিনি স্বপ্নে দেখেন এই খাল মিশরের জন্য বিপদ বয়ে আনবে তাই তিনি এর নির্মাণ কাজ বন্ধ করে দেন। ষোলশ শতকের দিকে তুরকি প্রধানমন্ত্রী মুহম্মদ পাশা (১৫৬৫-১৫৭৯) সেয়েজ খাল খননের চিন্তা করেন। কিন্তু মিশরীয়দের কুসংস্কার, ব্যয় বহনে অস্বীকৃতি এবং প্রকল্প দীর্ঘমেয়াদি হবার কারনে বাস্তবায়ন সম্ভব হয়না।

এরপর ১৭৯৮ সালে লেপোলিয়ন বনাপারট মিশর অভিযানে আসার পর ভুমধ্যসাগরকে লোহিত  সাগরের সাথে যুক্ত করার প্রয়োজনীয়তা বোধ করেন কিন্তু দুই সাগরের পানির উচ্চতার পার্থক্য ১০ মিটার হওয়ার কারনে তিনি এই চিন্তা বাদ দেন।

আধুনিক সুয়েজ খাল খননের মূল উদ্যোক্তা ছিলেন ফরাসি প্রকৌশলী ফারদিনান্দ দি লেসেন্স।  ১৮৫৪ সালে বিভিন্ন দেশের প্রকৌশলীরা মিলে এর নকশা তৈরি করেন। সায়িদ পাশা ছিলেন তাখন মিশরের ক্ষমতায়। মিসর ও সুদানের শাসক মিলে ইন্টারন্যাশনাল মেরিটাইম সুয়েজ চ্যানেল কোম্পানি গঠন করেন এবং অবশেষে  খালের খনন কাজের যাত্রা শুরু হয় ১৮৫৯ সালের ২৫ এপ্রিল।
–1 টি ভোট
করেছেন Level 7
১৮৬৯ সালে ফার্দিনান্দ দ্য লেসেন্স।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzil Level 6
1 উত্তর
22 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mosiur Rahman Level 6
1 উত্তর
11 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইকবাল হোসেন নিলয় Level 8
1 উত্তর
14 জুলাই 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফ Level 2
1 উত্তর
02 জানুয়ারি 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanim Level 5
1 উত্তর
27 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
21 অগাস্ট 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিঠুন রায় Level 6
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...