search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
3 টি ভোট
37 বার প্রদর্শিত

আমরা নারী পুরুষ সবাই নবী (সা.) এর উম্মত।
কিন্তু, নাম লেখার ক্ষেত্রে পুরুষদের নামের আগে "মোহাম্মদ" আর নারীদের নামের আগে "মোছাম্মাৎ" লিখতে হয় কেন, এর কারণ কি?



কুরআন হাদিসের আলোকে বিস্তারিত বুঝিয়ে বলুন।

"ধর্ম ও বিশ্বাস" বিভাগে
1
আমারও জানতে ইচ্ছা হচ্ছে

1 উত্তর

0 টি ভোট
মুসলমান পুরুষের নামের আগে মুহাম্মাদ এবং মেয়েদের নামের আগে মোসাম্মাৎ লেখা বা বলার নিয়ম নবী করীম (সঃ), ছাহাবা ও তাবেঈ-তাবিনের যুগে ছিল না। এমনকি আরব দেশগুলোতে এখনও নেই বললেই চলে। নিয়মটি ভারত উপমহাদেশেই বেশী প্রচলিত। তবে এরূপ নামকরণে বিশেষ আপত্তি নেই বলেই জানা যায়।

এটা শুধু ব্যবহার করা হয়ে থাকে ঠিক বেঠিকের কোন কারন নেই। এটাকে শুধু ওরফের মতো বলা হয়ে থাকে, যা কেবল প্রচলিত হয়ে গেছে। মোসাম্মাৎ কথাটাও শুদ্ধ নয়। তারমানে এটা ব্যবহার করা প্রয়োজন নেই এমনও অনেকে ফতোয়া বা যুক্তি দিয়ে থাকেন। অপরদিকে মোহাম্মদ একটা নাম, আল্লাহর নবী (সঃ)-এর নাম হলো মোহাম্মদ। সুতরাং এটার বাধ্যবাদকতা কিছু নেই, তবে প্রচলিত হয়ে গেছে।

আরেকটা বিষয় হলো- ‘মুহাম্মাদ’ বসিয়ে নিজেকে নবী মুহাম্মাদ (সঃ)-এর অনুসারী মুসলিম পরিচয় দেওয়া হয়।

আর মোসাম্মাৎ বস্তুত একটি আরবী এবং কর্মবাচ্য শব্দ। মোসাম্মাৎ- এর অর্থ হল নাম রাখা হয়েছে এমন নরী, নামযুক্ত, নামীয়, অভিহিত, আখ্যায়িত, নির্ধারিত এই আরবী শব্দটিও মহিলার মুসলিম হওয়ার সংকেত বহন করে।

বুঝানোর জন্য উদাহরণস্বরূপ বলা যেতে পারে- হিন্দুদের শ্রী- এর বিপরীতে মুসলামানদের ‘জনাব’ এবং শ্রীযুক্ত ও শ্রীমান-এর বদলে মুসলমানদের ‘মুহাম্মাদ’ এবং শ্রীমতী-র বদলে ‘মোসাম্মাৎ’ ইসলামী স্বাতন্ত্র্যের পরিচয় হিসাবে বলা যেতে পারে।

আশাকরি উত্তরটি সুন্দর ভাবে বুঝতে পারবেন।
1

সুন্দর করে বুঝিয়ে উত্তর দেওয়ার জন্য আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন।

এই প্রশ্নগুলিও দেখুন

1 টি ভোট
1 উত্তর
প্রত্যেক বোতলের নিচে থাকা তীরবিশিষ্ট ত্রিভুজটির রহস্য কি, এবং মাঝখানে থাকা নম্বরটি কিসের আলামত? একেক বোতলে একেক নম্বর থাকে, যেমন: 1,7,5, 4, 3, 2, 6 
03 সেপ্টেম্বর "নিত্যনতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা mdmuhibbullah
0 টি ভোট
1 উত্তর
বিঃদ্রঃ সঠিক উত্তর টা না জানলে উত্তর দেয়া থেকে বিরত থাকুন।
12 জুন "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Ainul VS Rimon