181 বার প্রদর্শিত
"খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে করেছেন Level 1
ঘুড়ি কীভাবে বানাতে হয়?

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
ঘুড়ি তৈরির পদ্ধতি:

প্রথমে একটি লাল পোস্টার পেপার নিন। পেপারটি দুই ভাঁজ করে চার কোনা করে কাটুন। চার কোনা কাগজটিকে ঘুড়ির মতো শেপে কাটতে কাগজটির ওপরের অর্থাৎ ঘুড়ির মাথার দিকে দুপাশ থেকে খানিকটা অংশ একটু গোল শেপ আনতে সেফটি কাঁচি দিয়ে ছেঁটে ফেলুন। তারপর লাল পোস্টার পেপারের দুই ভাঁজ করা অংশ দুটি একটির সঙ্গে আরেকটি আইকা আঠা দিয়ে জোড়া লাগান। তাতে ঘুড়িটির দুদিকই লাল দেখাবে। নয়তো এক দিক সাদা আরেক দিক লাল দেখাত। কারণ পোস্টার পেপারের এক দিক সাদা আর এক দিক রঙিন।

এবার লাল ঘুড়িটির পেছনের অংশে একটি লম্বা কাঠি মাঝবরাবর লাগান। এ জন্য লাল পোস্টার পেপারের ছোট ছোট টুকরা আইকা আঠা দিয়ে কাঠিটির পাঁচ জায়গায় আটকে দিন। একেবারে উপরে একটি লাগান, তারপর মাঝে তিনটি এবং শেষে একটি। তারপর আরেকটি চিকন কাঠি নিয়ে লম্বা কাঠিটির নিচ দিয়ে ঢুকিয়ে দিয়ে সামান্য বাঁকা করে ঘুড়ির দুটি কোনায় এক মাথা থেকে আরেক মাথা পর্যন্ত লাগান। এখানেও কাঠিটি লাগাতে ছোট ছোট লাল পোস্টার পেপারের টুকরা আইকা আঠা দিয়ে ব্যবহার করুন। এ জন্য লাল পোস্টার পেপারগুলো আইকা আঠা লাগিয়ে কাঠির ওপর আঙুল দিয়ে চেপে ধরুন কিছুক্ষণ। দেখবেন একটু পরই লেগে গেছে কাঠিটি। ব্যস্ তৈরি হয়ে গেল ঘুড়ি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
0 টি উত্তর
0 টি উত্তর
1 উত্তর
2 টি উত্তর
04 ডিসেম্বর 2018 "খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন AJ Islam Level 3
1 উত্তর
07 নভেম্বর 2018 "খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...