110 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে করেছেন

1 উত্তর

+1 টি ভোট
করেছেন
বিদ্যুৎ এর আবিষ্কার সোজাসুজি ভাবে কেউ করেন নি, বিদ্যুতের কোনও জ্ঞান থাকার অনেক আগে, মানুষ electric eel থেকে পাওয়া ইলেক্ট্রিক shock সম্পর্কে সচেতন ছিল কিন্তু কুসংস্কার এর কারণ এ ভাবতো যে সেই মাছ গুলি অন্য মাছেদের রক্ষা করে এবং ভগবান এর সৃষ্টি। গ্রিক, রোমান, আরব এরকম অন্য অনেক প্রজাতির লোকেরা এই ব্যাপার তা নিয়ে গবেষণা শুরু করে এবং 17th এর শতক এ লোকেরা electric eel থেকে পাওয়া shock কে মাথাব্যথা বা গেটে বাত থেকে সুরাহা পাওয়ার জন্য ব্যবহার করত।
ভূমধ্যসাগরীয় অঞ্চলের প্রাচীন সংস্কৃতিগুলি জানত যে পালকের মতো হালকা বস্তু আকৃষ্ট করার জন্য নির্দিষ্ট কিছু বস্তু যেমন অ্যাম্বার রডগুলি বিড়ালের পশম ঘষা দিয়ে আকৃষ্ট করা যেতে পারে (static electricity) এবং ঝড় বৃষ্টির সময় যে আকাশে আলো দেখা যেত সেটা একই রকম কিছু। একই সময় মানুষ magnet বা চুম্বকীয় শক্তির ও খোঁজ পায় কিন্তু তখন ও সেটা জানতো না যে electricity এবং magnetism একই সূত্রে বাঁধা (two faces of the same coin)
16 শতাব্দী অব্দি বিদ্যুৎ এক অজানা কৌতূহল ছিল কিন্তু তখন এ উইলিয়াম গিলবার্ট তার De Magnete বই তে চুম্বকীয় শক্তি এবং ফার এ অ্যাম্বার ঘষে উত্পাদিত স্থির বিদ্যুতের থেকে লডস্টোন (lodestone) এর প্রভাবকে আলাদা করে লেখেন।তিনি নতুন ল্যাটিন শব্দ ইলেকট্রিকাস ("অ্যাম্বারের" বা "অ্যাম্বারের মতো", থেকে , ইলেকট্রন, "অ্যাম্বার" এর গ্রীক শব্দ) রচনা করেছিলেন ।
অটো ভন গেরিক, রবার্ট বয়েল, স্টিফেন গ্রে এবং সি এফ ডু ফে দ্বারা আরও কাজ 17 তম এবং 18 শতকের গোড়ার দিকে পরিচালিত হয়েছিল। পরে আঠারো শতকে, বেনজমিন ফ্রাঙ্কলিন বিদ্যুতের বিষয়ে বিস্তৃত গবেষণা চালিয়েছিলেন এবং তার কাজের তহবিলের জন্য তার অনেক সম্পত্তি বিক্রি করেছিলেন।
1791 সালে, লুইজি গালভানি তার বায়োইলেক্ট্রোম্যাগনেটিক্স আবিষ্কার আবিষ্কার করেছিলেন, তা প্রমাণ করে যে বিদ্যুতই এমন একটি মাধ্যম যার মাধ্যমে নিউরনগুলি পেশীর সংকেত পাঠিয়েছিল। পরে আলেসান্দ্রো ভোল্টার ব্যাটারি বা ভোল্টাইক পাইল, দস্তা এবং তামাগুলির বিকল্প স্তরগুলি থেকে তৈরি, বিজ্ঞানীদের আগে ব্যবহৃত বৈদ্যুতিন মেশিনগুলির তুলনায় বৈদ্যুতিক শক্তির আরও নির্ভরযোগ্য উত্স সরবরাহ করেছিল।
তড়িৎচুম্বকত্বের স্বীকৃতি, বৈদ্যুতিক এবং চৌম্বকীয় ঘটনার একতা হান্স ক্রিশ্চান আর্স্টেড এবং আন্ড্রে-মেরি আম্পিয়ারের কারণে 1819-1818 সালে হয়েছিল। মাইকেল ফ্যারাডে 1821 সালে বৈদ্যুতিক মোটর আবিষ্কার করেছিলেন এবং জর্জি ওহম 1827 সালে গাণিতিকভাবে বৈদ্যুতিক সার্কিট বিশ্লেষণ করেছিলেন। জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল বিশেষত 1861 এবং 1862 সালে তাঁর "শারীরিক দৈর্ঘ্যের উপর" জড়িত হয়ে বিদ্যুত এবং চৌম্বকীয়তা (এবং হালকা) নির্দিষ্টভাবে সংযুক্ত ছিলেন।
যদিও উনিশ শতকের গোড়ার দিকে বৈদ্যুতিক বিজ্ঞানের দ্রুত অগ্রগতি দেখা গিয়েছিল, 19 শতকের শেষভাগে বৈদ্যুতিক প্রকৌশল ক্ষেত্রে সর্বাধিক অগ্রগতি দেখা যায়। আলেকজান্ডার গ্রাহাম বেল, অট্ট ব্লাথি, টমাস এডিসন, গ্যালিলিও ফেরারিস, অলিভার হেভিসিড, সায়ানস জেডলিক, উইলিয়াম থমসন, প্রথম ব্যারন কেলভিন, চার্লস আলগারন পার্সনস, ভার্নার ভন সিমেন্স, জোসেফ সোয়ান, রেজিনাল্ড ফেসেনডেন, ওয়েস্টোসিং টেস, বৈদ্যুতিক বৈজ্ঞানিক কৌতূহল থেকে আধুনিক জীবনের অপরিহার্য সরঞ্জামে পরিণত হয়েছিল।
1887 সালে, হেনরিচ হার্টজ আবিষ্কার করেছেন যে অতিবেগুনি আলো দ্বারা আলোকিত ইলেক্ট্রোডগুলি আরও সহজেই বৈদ্যুতিক স্পার্ক তৈরি করে। ১৯০৫ সালে, আলবার্ট আইনস্টাইন একটি গবেষণাপত্র প্রকাশ করেছিলেন যা আলোকবিদ্যুতের প্রভাব থেকে পরীক্ষামূলক তথ্যগুলিকে ব্যাখ্যা করে যা হালকা শক্তির জন্য পৃথক কোয়ান্টাইজড প্যাকেটে বহন করা হয়, যা বৈদ্যুতিনকে শক্তিশালী করে। এই আবিষ্কারের ফলে কোয়ান্টাম বিপ্লব হয়েছিল। আইনস্টাইনকে "ফোটোলেকট্রিক এফেক্টের আইন আবিষ্কারের জন্য" ১৯১২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরষ্কার দেওয়া হয়েছিল। সোলার প্যানেলে পাওয়া যায় এমন ফটোসেলগুলিতেও ফটোইলেক্ট্রিক এফেক্টটি নিযুক্ত করা হয় এবং এটি বাণিজ্যিকভাবে বিদ্যুৎ তৈরিতে প্রায়শই ব্যবহৃত হয়।
ইন্টারনেট এ অনেক জায়গায় Benjamin Franklin এর নাম পাওয়া যায় বিদ্যুৎ এর আবিষ্কারক হিসেবে কিন্তু এনেরজি ছিল আছে এবং থাকবে একে আবিষ্কার করা হয়নি একে খুঁজে পাওয়া হইয়াছে এবং এটি কোনো এক ব্যক্তির কাজ নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
02 জানুয়ারি 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan
1 উত্তর
18 সেপ্টেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুহিন
1 উত্তর
18 সেপ্টেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুহিন
1 উত্তর
07 জুলাই 2020 "বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন md Rasel Islam
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...