118 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন
আলেকজান্ডার তো মুসলিম ধর্মের অনুসারী না ।তাহলে সে কিভাবে ইসলামের একজন নবী হতে পারে ? অনেকের মতে জুলকারনাইন একজন নবী ছিলেন।

1 উত্তর

+3 টি ভোট
করেছেন
এটা আসলে খুবই বিতর্কিত বিষয়। আজ পর্যন্ত কেউ প্রমাণ করতে পারেন নি যে তিনিই আলেক্সান্ডার; আবার কেউ এটাও প্রমাণ করতে পারেন নি যে, তিনি আলেক্সান্ডার নন। আমি মনে করি, এমন হওয়ার সম্ভাবনা আছে। তবে নিশ্চিত না যে তিনিই আলেক্সান্ডার। একটা মতবাদ এখানে তুলে ধরছিঃ

 কুরআনের বর্ণনা অনুযায়ী অরুণাচলে, যেখান থেকে সূর্য উদিত হয় সেখানে ইয়াজুজ, মাজুজের হাত থেকে জনগণকে রক্ষা করার জন্য দেয়াল তুলে দিয়েছিলেন জুলকারনাইন। আর সে স্থানটি পাহাড়ের প্রাচীরের মাঝখানে। এই বর্ণনার সাথে মিলে যায় এমন একটি দেয়াল রয়েছে কাসপিয়ান সাগর উপকূলে। ইতিহাসবিদদের দ্বারা স্বীকৃত যে এ দেয়াল তৈরি করেছিলেন আলেকজান্ডার। যা তৈরি করতে লোহা ও তামা ব্যবহৃত হয়েছে। সেখানে একটি তোরণ রয়েছে যেটি ‘কাসপিয়ান গেট’ বা আলেকজান্ডারের গেট নামে পরিচিত। দারিয়াল এবং দারবেন্ত নামে দুটি শহরে এর ব্যপ্তি। দারিয়াল রাশিয়া এবং জর্জিয়ার সীমান্তে অবস্থিত। এটিকে বলা হয় কাজবেক পাহাড়ের পূর্ব প্রান্ত। দারবেন্ত রাশিয়ার দক্ষিণে অবস্থিত একটি শহর। কাসপিয়ান সাগরের দক্ষিণপূর্ব উপকূলে নির্মীত এ দেয়ালটি তোলা হয়েছে দুটি পাহাড়ের মধ্যবর্তী ফাঁকা স্থানে। এ পাহাড় দুটিকে বলা হয় পৃথিবীর উঠান। আলেকজান্ডার নির্মীত এ দেয়ালের উচ্চতা ২০ মিটার এবং এটি ৩ মিটার (১০ ফুট) পুরু। তাই অনেকে বলেন, তিনিই আলেক্সান্ডার দি গ্রেট।              

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 নভেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran
1 উত্তর
29 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan
1 উত্তর
1 উত্তর
29 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...