67 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন
অনেক ব্যাংক প্রতিষ্ঠানে হজ্ব সঞ্চয়ী হিসাব নামে হিসাব আছে। আর ব্যাংকে টাকা জমা রেখে এ টাকা দিয়ে হজ্ব করলে হজ্ব আদায় হবে কি ?বা এই টাকা হজ্বের জন্যে বৈধ করার কোন উপায় আছে কি ?

1 উত্তর

+1 টি ভোট
করেছেন
ডিপিএস বাবদ ব্যাংকে যে মূলধন জমানো হয়েছে। সেই মূল টাকা দিয়ে হজ্ব করাতে কোন সমস্যা নেই।
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখন কোন ব্যক্তি হালাল সম্পদ নিয়ে হজ্জ করতে বের হয়। বাহনে পা রাখে। উচ্চারণ করে: লাব্বাইক! আল্লাহুম্মা লাব্বাইক! তখন আসমান থেকে ঘোষক ঘোষণা দেয়: লাব্বাইক ওয়া সা’দাইক তথা তোমার কল্যাণ হোক। তোমার আসবাব হালাল। তোমার বাহন হালাল। আর তোমার হজ্ব মকবুল।
আর যদি হারাম সম্পদ নিয়ে হজ্বে বের হয়। বাহনে পা রাখে। আর মুখে বলে: লাব্বাইক! তখন আসমান থেকে একজন ঘোষক ঘোষণা দেয়: লা লাব্বাইক ওয়া লা সা’দাইক তথা তোমার লাব্বাইক মকবুল নয়। তোমার আসবাব হারাম। তোমার ভরণপোষণের ব্যয় হারাম। তোমার হজ্বও মকবুল নয়। [মু’জামে আওসাত, হাদীস নং-৫২২৮]
করেছেন
আমি তো জিপিএস হিসাবের কথা বলিনি এটি দ্বারা হজ্ব হবে ঠিক আছে।কিন্তু আমি জানতে চাচ্ছি যদি কেও ব্যাংকে টাকা সঞ্চয়ী হিসাবে জমা রাখে ঐ টাকায় হজ্ব হবে কিনা ? কেননা যদিও চলতি হিসাবে সুদ দেয়া হয় না বরং সার্ভিস চার্জ কেটে রাখা হয় , কিন্তু সঞ্চয়ীতে অবশ্যই সুদ দেয়া হয়।হজ্ব সঞ্চয়ীতে কি সুদ দেয় না ?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
26 ফেব্রুয়ারি 2020 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...