357 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7
মুয়াত্তা ইমাম মালিক (র.)এর রঙিন কাপড় ও স্বর্ন ব্যবহার প্রসঙ্গে 1633 নম্বর হাদিসে জানতে পারলাম পুরুষ বা ছেলেদের স্বর্ন ব্যবহার করা মাকরূহ।তবে কারো মতে ছেলেদের রুপার দ্রব্য ব্যবহার করা অবৈধ কারো মতে বৈধ।তবে তিনি বলেন নবী সাঃআঃ পুরুষদের সোনার আঙটি বা অন্য কিছু ব্যবহার করতে নিষেধ করেছেন।কথা হল , অনেক ছেলেকেই দেখলাম কানে সোনার দুল ব্যবহার করে কারন হিসেবে বলে এক প্রকার রোগের জন্য ব্যবহার করতে হয়। সেই হাদিসে তো তেমন কোন ইঙ্গিত পেলাম না যে সোনা ব্যবহার করা যাবে।তাই এটা ব্যবহার করা কি জায়েজ ?আপনি বা আপনারা কি বলেন ? সঠিক তথ্য দিবেন আশা করি।

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 5
অনেকে মনে করেন পুরুষের সোনা ব্যবহার জায়েজ,আবার অনেকে মনে করেন মাকরুহ অনেক বুজুর্গ পুরুষের সোনা ব্যবহারকে হারাম হিসেবে আখ্যায়িত করেন।আমার মতে পুরুষের সোনা ব্যবহার হারাম।মহনবী(সা.) বলেছেন-সোনা ও রেশম আমার উম্মাতের পুরুষদের জন্য হারাম করা হয়েছে।(তিরমিযী,নাসাঈ,মিশকাত ৪৩৪১ নং।
করেছেন Level 7
অসুস্থতার জন্যে অনেক পুরুষেই কানে সোনার দুল ব্যবহার করে এটাও তো হারাম , তাই না ।আমি তো মনে করি অসুস্থাতার জন্যে এটা ব্যবহার করা শিরক ।
করেছেন Level 5
একে তো পুরুষের সোনা ব্যবহার করা হারাম,আবার রোগ মুক্তির আশার সোনার দুল ব্যবহার শিরক।অর্থাৎ পাপের ভিতরে পাপ।
করেছেন Level 7
ঠিক বলেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...