911 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 5

2 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 6

মুমিন মুসলমান ও মুসলমানের মধ্যে তেমন কোনো ধরনের পার্থক্য নেই। এটা শুধু আমাদের সমাজের একটি প্রচলিত ব্যবহার। তবে, মুমিন ও মুসলিম এ দুটির মধ্যে মৌলিক দৃষ্টিগত পার্থক্য আছে। মুমিন শব্দটি এসেছে মূলত ইমান শব্দ থেকে। ইমানের যে দাবি আছে, সেগুলো যিনি পরিপূর্ণরূপে পালন করবেন, তিনি হলেন মুমিন। আর মুসলিম শব্দ এসেছে ইসলাম শব্দ থেকে। ইসলামের দাবিগুলো যিনি পূরণ করবেন, তিনি হলেন মুসলিম।


যদি আমরা নবী করিম (সা.)-এর হাদিস দেখি, তাহলে আমাদের কাছে স্পষ্ট হয়ে যাবে যে ইসলামের পরিচয় রাসুল (সা.) কীভাবে করেছেন। ইসলামের পাঁচটি মৌলিক ভিত্তির ওপর রাসুল (সা.) ইসলামের পরিচয় করে দিয়েছেন। ইসলামের এই পাঁচটি আরকান যে ব্যক্তি নিজের জীবনে বাস্তবায়ন করবেন, তিনি হচ্ছেন মুসলিম। এই কাজগুলো অবশ্যই করতে হবে, যদি তিনি নিজেকে মুসলিম হিসেবে প্রকাশ করতে চান।

এর দ্বিতীয় ধাপটি হলো ইমানের ধাপ। বান্দা যখন বাহ্যিকভাবে, প্রকাশ্যে এবং অপ্রকাশ্যে, অন্তরে এবং অঙ্গপ্রত্যঙ্গ সবকিছুর মাধ্যমে যখন ইসলামকে নিজের দ্বীন হিসেবে মেনে নেবে, তখন তিনি ইমানকে তাহকিক (তাহকিক ও তাকীদ অর্থ হচ্ছে ক্রিয়াটি বাস্তবে ঘটেছে, এ কথা নিশ্চিত করা) করবেন। ইমানের যে ছয়টি রোকন বা স্তম্ভ আছে, সেগুলো পরিপূর্ণরূপে মেনে নিতে হবে, বিশ্বাস করতে হবে, কাজের মাধ্যমে বাস্তবায়ন করতে হবে এবং এর বিপরীতে কোনো কাজ করতে পারবে না। এগুলো সব নিজের জীবনে বাস্তবায়ন করার নামই হলো মুমিন। এর সামান্যতম একটি অংশ অবমাননা করলে তিনি মুসলিম হিসেবে স্বীকৃতি পাবেন; কিন্তু ইমানের গণ্ডিতে তিনি আসতে পারবেন না।

ইসলাম ও ইমানের মৌলিক দাবি পূরণ করার পরও বান্দা আল্লাহর যত অধিকার রয়েছে, সেগুলো নিজের জীবনে প্রত্যেকটি পর্যায়ে পালন করবে এবং পরিপূর্ণরূপে নিজেকে আত্মসমর্পণ করবে।
করেছেন Level 7
মাগরিবের নামাজে যান !
করেছেন Level 6
কই আমি আপনার ভুল তো ধরিনি। বরং আপনার সাথে একমত হচ্ছি। শেষ পর্যন্ত "ফেতনাবাজ...."
করেছেন Level 7
আপনি তো উত্তরটার ভিতরে খুব ভালো কথা বলেছেন কিন্তু শুরুতে এলেমেলু কথা গুলো নিয়েই আসল তর্ক।
করেছেন Level 7
আমি বলতে চাচ্ছিলাম এভাবে তর্ক করতে থাকলে আমরা দুজনেই ফেতনায় জড়িয়ে পড়ব না।ভাই এভাবে বলতে চাই নি ।মাপ করবেন।
করেছেন Level 6
ওহ! মাফ করবেন। আমিই আসলে বুঝতে পারি নি......      
0 টি ভোট
করেছেন Level 7
আল্লাহ তায়ালা প্রবিত্র কোরআনে সূরা আলে ইমরানের ১০২ নম্বর আয়াতে যা বলেছেন।আল্লাহ তায়ালা বলেছেন ""হে মুমিনগন , তোমরা আমাকে পরিপূর্ন ভাবে ভয় কর এবং তোমরা মুসলিম না হয়ে মরো না ""আলে ইমরান আয়াত ১০২।এখানে আল্লাহ তায়ালা নিজে বলেছেন মুমিনগন তোমরা মুসলিম না হয়ে মরো না।তাহলে বলুন যেখানে আল্লাহ মুমিন এবং মুসলিমের মাঝে পার্থক্য তৈরি করে দিয়েছেন সেখানে দুটো শব্দকে এক বলা কি ঠিক ? ইমানের ৬টি বিষয়কে বিশ্বাস করার দ্বারা মানুষ মুমিন হয় এটা আন্তরিক বিষয়।তবে যারা এগুলোকে অবিশ্বাস করে তারাই কাফের ,বেইমান , মুশরিক।আর ইমানের পাচটি স্তর কালেমা , নামাজ , হজ্ব , যাকাত ও রোজা ।এগুলোকে আমলে পরিনত করার দ্বারা মুমিন বান্দা মুসলিম হতে পারে। অতএব বোঝা গেল যারা কালেমা পড়ার পর নামাজ পালন করে না , সামর্থ থাকা সত্যেও হজ্ব করে না , যাকাত দেয় না এবং সাওম পালন করে না তারা মুসলিম নয়।তবে তারা ইমান আনার কারনে মুমিন তবে মুসলিম নয়।যেহেতু আল্লাহ প্রবিত্র কোরআনে বলেন " হে মুমিনগন , তোমরা আমাকে পরিপূর্নভাবে ভয় কর এবং তোমরা মুসলিম না হয়ে মরো না "আল্লাহ আমাদের পরিপূর্ন মুসলিম হয়ে কবর জগতে যাওয়ার তৌফিক দান করুন ,আমিন অবশ্যইমন্তব্য করবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
22 নভেম্বর 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Waliullah Level 5
1 উত্তর
28 মে 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন KHAN BAHADUR SHADI Level 5
1 উত্তর
03 এপ্রিল 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
1 উত্তর
03 এপ্রিল 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
1 উত্তর
03 এপ্রিল 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nazmul hasan Level 7
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...