245 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7
মনে করুন, আমি জোহরের ফরয নামায জামায়াতে আদায় করেছি। কিন্তু নামাযে শরিক হতে দেরী হয়ে যাওয়ার কারণে আমার এক রাকয়াত নামায ছুটে গেল।এখন আমাকে তো এক রাকয়াত নামায ইমাম সাহেবের সালাম ফেরানোর পর একাকী আদায় করতে হবে। আসল কথা হল ইমাম সাহেব দুই দিকে সালাম ফিরিয়ে পুরোপুরি শেষ করলে দাড়াব নাকি ডান দিকে সালাম ফিরিয়ে বাম দিকে সালাম ফিরানোর সময় আস্তে আস্তে দাড়াতে শুরু করব? আমি নামায শিক্ষার বই থেকে জানতে পারলাম ইমাম সাহেব দুইদিকে সালাম ফিরিয়ে শেষ করলে অন্তত ১-২ সেকেন্ড অপেক্ষা করা, তারপর আল্লহু আকবার তাকবির দিয়ে দাড়ানো। কিন্তু মসজিদে একটা মুসল্লিকেও পাই না, যে এই নিয়ম অনুসরণ করে। তাই আপনার বা আপনাদের কাছ থেকে মহামূল্যবান মতামত জানতে চাই। আমি কিন্তু আমার টাই সঠিক সেটা বোঝাতে চাচ্ছি না। বলতে চাই কোন নিয়মটা সঠিক সেইটা তথ্যসূত্র সহকারে লেখকের তাদের মতামত জানাবেন প্লিজ ।

1 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 7
মাসবুকের সালাত আদায়ের বিস্তারিত নিয়ম নিচে উল্লেখ করা হলো: নামাযের জামাতে যে ব্যক্তির শুরুতে এক বা তার অধিক রাকাত ছুটে যায়, তাকে 'মাসবুক' বলা হয়। মাসবুক ব্যক্তি ইমামকে যে অবস্থায় পাবে, ওই অবস্থায়ই ইমামের সঙ্গে নামাযে শরিক হয়ে যাবে এবং যথারীতি নামাজ আদায় করবে। যদি সে প্রথম রাকাতের রুকুতে শরিক হতে না পারে, তবে ইমামের সঙ্গে বাকি নামাজ আদায় করে শেষ বৈঠকে শুধু আত্তাহিয়াতু পড়ে চুপ করে বসে থাকবে। এরপর ইমামের উভয় দিকে সালাম ফেরানোর পর সে তার ছুটে যাওয়া রাকাতগুলো আদায় করে নেবে- (বাদায়েউস্ সানায়ে ১/৩১৪)। মাসবুকের ছুটে যাওয়া রাকাত পূর্ণ করার নিয়ম: মাসবুকের ছুটে যাওয়া নামাজ আদায়ের পদ্ধতি হলো, কেরাত পড়ার ক্ষেত্রে তার ছুটে যাওয়া রাকাতকে প্রথম ও শুরু রাকাত ধরা হবে অর্থাৎ ফাতেহা পড়ার পর সুরা মেলাবে, আর বৈঠক ও তাশাহ্হুদ পড়ার ক্ষেত্রে ইমামের সঙ্গে পঠিতগুলোকে প্রথম ধরে বাকিগুলোকে পরবর্তী রাকাত গণ্য করে নামাজ আদায় করবে- (আল মাবসূত, সারাখসী ১/১৯০, আল বাহরুর রায়েক্ব ১/৩৭৯)। ওই নিয়মানুসারে কোনো ব্যক্তির এক রাকাত ছুটে গেলে সে ওই রাকাতে কেরাত সুরা মিলিয়ে পড়ে শেষ বৈঠক করে সালাম ফেরাবে। আর চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে দুই রাকাত ছুটে গেলে যথারীতি উভয় রাকাতে কেরাত-সুরা মিলিয়ে পড়বে এবং এর প্রথম রাকাতে না বসে শেষ রাকাতে বসে আত্তাহিয়াতু, দরুদ ও দোয়া পড়ে সালাম ফেরাবে। (খুলাসাতুল ফাতাওয়া ১/১৬৫)। আর তিন রাকাতবিশিষ্ট নামাজের জামাতে দুই রাকাত ছুটে গেলে ইমামের সালামের পর যথারীতি উভয় রাকাতেই কেরাত-সুরা মিলিয়ে পড়বে এবং প্রথম রাকাতে বসে আত্তাহিয়াতু পড়ে উঠে যাবে, কেননা এ রাকাত বৈঠকের ক্ষেত্রে দ্বিতীয় রাকাত হিসেবে ধর্তব্য হবে, অতঃপর শেষ রাকাতে বসে সালাম ফেরাবে। (রদ্দুল মুহতার ১/৫৯৬)। যদি চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে তিন রাকাত ইমামের পেছনে না পায়, তাহলে সালাম ফেরানোর পর ছুটে যাওয়া রাকাতের মধ্যে প্রথম দুই রাকাতে ফাতেহার সঙ্গে সুরা মিলিয়ে পড়বে এবং শেষ রাকাতে সুরা না মিলিয়ে শুধু ফাতেহা পড়বে। আর প্রথম রাকাতে বসে আত্তাহিয়াতু পড়ে উঠে যাবে। এরপর দ্বিতীয় রাকাতে না বসে শেষ রাকাত পড়ে বৈঠক করবে- (রদ্দুল মুহতার ১/৫৯৬) । লেখক : ফতোয়া সংকলন প্রকল্পের গবেষক মুফতি মাহমুদ হসান। অর্থাৎ ইমামের দুই সালাম ফিরানোর পরই মাসবুকের সালাতের জন্য উঠতে হবে।
করেছেন Level 7
আপনার উত্তর টা একেবারেই সঠিক ।কিন্তু দুখটা হল নামাজে ইমাম সাহেব একদিকে সালাম ফেরাতে ফেরাতেই তারা দাড়ানো শুরু করে দেয়।আশ্চর্য ব্যাপার ।
করেছেন Level 7
নাজমুল ভাই আপনার সাথে জরুরি একটু কথা আছে একটা সমস্যা নিয়ে। ভাই প্লিজ আপনার বার্তার ইনবক্সে যান সেখানে আমি কিছু লিখেছি প্লিজ সহায়তা করবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 নভেম্বর 2021 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Niluu Level 1
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...