367 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 2

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8
পাঁচটি রোকন বা স্তম্ভের ওপর ভিত্তি করে ইসলাম ধর্ম প্রতিষ্ঠিত। ঈমান তার মধ্যে একটি। অন্য চারটি হচ্ছে নামাজ, রোজা, হজ ও জাকাত। এ পাঁচটি রোকনের মধ্যে ঈমানের গুরুত্ব সর্বাধিক। বলা যেতে পারে, ইসলামের মূল ভিত্তি হচ্ছে ঈমান। ঈমান না থাকলে ধর্মের কিছুই থাকে না। ঈমান না থাকলে অন্য রোকনগুলো গুরুত্বহীন, এমনকি অসম্পূর্ণ ও অপ্রয়োজনীয় হয়ে পড়ে। নামাজ, রোজা, হজ ও জাকাত এগুলো কিছুটা বাহ্যিক অর্থাৎ দৃশ্যমান। এর অর্থ এগুলো পালন করলে তা দেখা যায়। কিন্তু ঈমান সম্পূর্ণ অন্তরের ব্যাপার; তাই এতে লৌকিকতার বিন্দুমাত্র স্পর্শ নেই, যা অন্যগুলোয় থাকতে পারে।
‘ঈমান’ শব্দের অর্থ বিশ্বাস। প্রাথমিক ও মূল বিশ্বাস স্রষ্টা ও প্রতিপালক আল্লাহ ও তাঁর নবীর (সা.) ওপর। আল্লাহ ছাড়া কোন উপাস্য নাই, মুহাম্মাদ(সা:) তাঁহার প্রেরিত রাসুল। এ দুইটি বাক্যে সর্বপ্রথম বিশ্বাস স্থাপন করা ঈমানের প্রাথমিক শর্ত। এ ছাড়া আরও কতকগুলো বিষয়ের ওপর বিশ্বাস স্থাপন করা ঈমানের অঙ্গ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 জানুয়ারি 2019 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃনাইম Level 2
1 উত্তর
4 টি উত্তর
15 মার্চ 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md tushar Level 6
1 উত্তর
09 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাহারিয়াজ Level 6
1 উত্তর
29 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Munir Hasan Level 8
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...