326 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে করেছেন Level 7
আমি মনে করি এটি নাজায়েজ ।কেননা কোনো নবী রাসুলেই এরখম জিকির করেন নি।এমনকি আল্লাহ তায়ালাও এমন জিকিরের কথা বলেন নি তিনি তো জানিয়েছেন সুবাহানাল্লাহ আলহামদুলিল্লাহ আল্লাহুআকলার ও লা ইলাহা ইল্লাল্লাহ জিকিরের কথা।এটা মানুষের বানানো জিকির ।ইল্লাল্লাহ মানে আল্লাহ ছাড়া ।এটা কি কোনো কলব পরিষ্কারের জিকির হতে পারে।আপনার মতামত জানাবেন প্লিজ।

4 উত্তর

+4 টি ভোট
করেছেন Level 6
প্রথম কথা হলোঃ কোরআন, হাদিস, রাসুলাল্লাহ (সাঃ), সাহাবায়ে কেরাম - আমাদের মডেল। আমরা এঁদেরই অনুকরণ করবো। খুব প্রয়োজন ছাড়া এঁদের বাহিরে যাবো না। তো এখানে কি জিকিরের কম পরেছে? কত সুন্দর সুন্দর ফজিলতের জিকির! এগুলো রেখে আমাদের কি দরকার 'ইল্লা আল্লাহ' এর জিকির করার?

আর ইল্লা মানে ছাড়া, আল্লাহ মানে আল্লাহ। তাহলে ইল্লাল্লাহ মানে 'আল্লাহ ছাড়া'! এটা কিন্তু কোনো বাক্য হলো না। কারণ এখানে বাক্যের আকাঙ্খা গুনটি নেই। যেমন: 'আমি কলেজে গিয়ে......'

এখন আপনি বলতে পারেন এটা তো কোরআন এ আছে! ভাই, কোরআনে তো আবু লাহাবের নাম ও আছে! তাই কোরআনে থাকলেই তা জিকির হয় না।
করেছেন Level 7
ইফতি ভাই খুব ভালো উত্তর দিলেন।
করেছেন Level 6
ধন্যবাদ। আল্লাহপাক আপনার কল্যাণ করুক। আমিন।    
0 টি ভোট
করেছেন Level 2
এটা প্রচলিত ভুল জিকির। আল্লাহ ছাড়া এটা আপনার কি মনে হয় এটা কি যিকির? অবশ্যই না।
0 টি ভোট
করেছেন Level 3
সহিশুদ্ধ জিকিরগুলো হল- লা ইলাহা ইল্লাল্লাহ, সোবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহ হুকবার। এই চারটি জিকির মাধ্যমে কলব পরিষ্কার হয়। অনেকেই আল্লাহ জিকির করে এই জিকির টাও ঠিক নয় কারণ এটার মাধ্যমে আল্লাহর নামের বিকৃতি। আর তাহলে ইল্লাল্লাহ জিকির জায়েজ নয়। কেননা এটা কোনো জিকিরের মধ্যেই পড়ে না ।
করেছেন Level 7
আপনিও সর্বোত্তম টাই বলেছেন ধন্যবাদ
0 টি ভোট
করেছেন Level 7
আমাদের নবী রাসূল ও সাহাবায়ে কেরাম যা করে গিয়েছেন তাই আমরা করার চেষ্টা করব।আর যা করেন নি তা আমারা করব না মানে নিজে থেকে মানিয়ে করার চেষ্টাও করব না।আমাদের নবী ৪টা তাসবিহ বা জিকির নিজে আমল করতেন ও সাহাবাদের শিখিয়ে গেছেন যথা সুবাহানাল্লাহ আলহামদুলিল্লাহ লা ইলাহা ইল্লাল্লাহ আল্লাহু আকবার।আমরা এগুলোই আমল করার চেষ্টা করব এর বাহিরে নয়। যা বেশি বেশি পড়লে ক্বলব পরিষ্কার হয়। তবে বাংলাদেশে কিছু লোক জিকিরের নামে ভন্ডামি শুরু করেছে যে তারা ইল্লাল্লাহ শব্দটি জিকিরের মাঝে ডুকিয়ে দিয়েছে তারা মানুষকে ব্যাকরন দিয়ে ভুলবাল বুজিয়ে এই জিকির করার প্রতি উৎসাহিত করতেছে ।ইল্লাল্লাহ অর্থ আল্লাহ ছাড়া কথা হল আল্লাহ ছাড়া আল্লাহ ছাড়া এটা কি কোনো কবল পরিষ্কারের জিকির হতে পারে। আল্লাহ ছাড়া কি।এটা কোনো জিকির হতে পারে না আমরা অবশ্যই লা ইলাহা ইল্লাল্লাহ সম্পূর্ন পড়ব ইনশাআল্লাহ।এই কথাটা যদি আমলের উদ্দেশ্যে পড়া হয় তাহলে অনেক বড় গুনাহ হবে।যারা এই শব্দটি জিকিরে যুক্ত করেছে তাদের ধারনা ইল্লাল্লাহ জিকির না পড়লে কলব সমপূর্ন পরিষ্কার হবে না এর দ্বার তারা আল্লাহর রাসূলকে ছোট করেছে। আমরা কখনোই এরখম জিকির কে আশ্রয় দিব না।আল্লাহ আমাদের তৌফিক দেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

11 টি উত্তর
31 ডিসেম্বর 2018 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shinchan Level 6
1 উত্তর
07 জুন 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ainul VS Rimon Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...