search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
0 টি ভোট
52 বার প্রদর্শিত
"প্রাণী বিজ্ঞান" বিভাগে

2 উত্তর

1 টি ভোট
কেঁচোর শনাক্তকারী বৈশিষ্ট্য ঃ ১. দেহ নলাকার ও খন্ডায়িত। ২. নেফ্রিডিয়া নামক রেচন অঙ্গ থাকে। ৩. প্রতিটি খন্ডে সিটা থাকে। সিটা চলাচলে সাহায্য করে।
0 টি ভোট
কেঁচোর শনাক্তকারী বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ: ১. দেহ অনেকগুলি আংটির মতো খণ্ড নিয়ে গঠিত এবং এগুলিকে মেটামিয়ার (metamere) বা সোমাইট (somite) বলে। ২. দেহ ত্রিস্তর কোষযুক্ত (triploblastic), অর্থাৎ এক্টোডার্ম, মেসোডার্ম ও এন্ডোডার্ম কোষ দিয়ে গঠিত এবং দ্বিপার্শ্বীয়ভাবে প্রতিসম। ৩. বহিঃত্বক কিউটিকল (cuticle) আবরণীযুক্ত। ৪. মেসোডার্ম কোষ আবৃত প্রকৃত সিলোম বা দেহ গহ্বর বর্তমান, যা সেপ্টাম বা পর্দা দিয়ে খণ্ডিত থাকে। ৫. রেচন অঙ্গ হলো নেফ্রিডিয়া (nephridia), যা প্রায় প্রতি খণ্ডে থাকে। ৬. গমন অঙ্গ সিটা (seta) বা প্যারাপোডিয়া (parapodia) বা দেহ পেশী। ৭. দেহ লম্বাকৃতি; মুখছিদ্র ও পায়ুছিদ্র দেহের দু'প্রান্তে উপস্থিত থেকে। ৮. উন্নত ও বদ্ধ রক্তসংবহনতন্ত্র। রক্তরসে হিমোগ্লোবিন বা এরিথ্রোক্রুওরিন (erythrocruorin) নামক শ্বাসরঞ্জক থাকে। এই কারণে এদের রক্তের বর্ণ লাল। ৯. সাধারণত সম্পূর্ণ ত্বক দিয়ে শ্বাসকার্য চালায় তবে কোনো কোনো ক্ষেত্রে ফুলকা দিয়ে শ্বসনক্রিয়া চলে। ত্বক সিক্ত ও রক্তজালকপূর্ণ হওয়ায় ত্বকীয় শ্বাসকার্য সম্ভব। ১০. অন্ত্র পরিবেষ্টিত স্নায়ুবলয় বা নার্ভরিং ও অঙ্কীয় স্নায়ুরজ্জু দিয়ে স্নায়ুতন্ত্র গঠিত হয়। ১১. দেহের সম্মুখভাগ একটু চাপা কিন্তু পশ্চাদ্ভাগ কিছুটা ভোতা। দেহের পৃষ্ঠদেশে পৃষ্ঠীয় রক্তনালিকার গাঢ় মধ্যস্থ রেখা দৃশ্যমান যা দেহের দৈর্ঘ্য বরাবর ঠিক চামড়ার নিচ দিয়েই গমন করে । ১২. এরা মাটিতে গর্ত খুঁড়ে বাস করে। এদের ক্ষয়িষ্ণু মাটিতে গর্তে পাওয়া যায় যেখানে প্রচুর জৈব পদার্থ বিদ্যমান। বালুকাময় বা এসিডিক পরিবেশে এদের পাওয়া যায় না । এরা ভূপৃষ্ঠ হতে 30-45 সে.মি. গভীর গর্ত তৈরি করে বাস করে। বর্ষাকালই এদের সবচেয়ে অনুকূল সময়। এরা নিশাচর প্রাণী এবং শীতল রক্তবিশিষ্ট।

এই প্রশ্নগুলিও দেখুন

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
28 অক্টোবর 2020 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা অজ্ঞাতকুলশীল
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
20 ফেব্রুয়ারি 2020 "গনিত" বিভাগে জিজ্ঞাসা তুহিন
0 টি ভোট
0 টি উত্তর
23 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা নুর আলম
0 টি ভোট
1 উত্তর
21 মে 2019 "গনিত" বিভাগে জিজ্ঞাসা Asif Shadat