131 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
ফিউশন বিক্রিয়ার মাধ্যমে শক্তি উৎপাদনের জন্য বিক্রিয়া শুরু হতে যে উচ্চ তাপমাত্রার প্রয়োজন পরে (প্রায় ১ কোটি কেলভিন!) তা নক্ষত্রের কেন্দ্র ব্যতীত অন্য কোথাও তৈরি হওয়া সম্ভব হয় না, ফলে নিয়ন্ত্রিত পদ্ধতিতে পারমানবিক শক্তি উৎপাদনের জন্য ফিউশন বিক্রিয়া ব্যবহার উপযোগী নয়। তাই ফিশন বিক্রিয়া ও চেইন রিএকশন কে কাজে লাগিয়ে নিউক্লিয়ার রিএ্যাক্টরে শক্তি উৎপাদন করা হয় এবং এজন্য ফিশন বিক্রিয়া সংঘটনের জন্য উপযোগী তেজস্ক্রিয় ও ভারী মৌল সমূহ পারমানবিক শক্তির উৎস হিসেবে বিবেচিত হয়ে থাকে। এ ধরনের পদার্থকে তিন ভাগে ভাগ করা হয়ে থাকে। ১. ফিসাইল (Fissile Material) : যে সকল মৌল বা আইসোটোপ গতিশক্তিহীন সাধারণ নিউট্রনের সংস্পর্শে আসলেই ফিশন বিক্রিয়া সংঘটিত হয় তাদের Fissile Material বলা হয়। যেমন ইউরেনিয়াম২৩৫ (U235), ইউরেনিয়াম২৩৩ (U233), প্লুটোনিয়াম২৩৯ (Pu239) ইত্যাদি। ২. ফিশনেবল (Fissionable Material) : যে সকল মৌল বা আইসোটোপ এর ফিশন সাধারণ নিউট্রনের সংস্পর্শে সংঘটিত না হলেও উচ্চ গতিশক্তি সম্পন্ন নিউট্রনের আঘাতে শুরু হয় তাদেরকে এই ধারার অন্তর্ভুক্ত করা হয়। সকল Fissile Material কেও এর অন্তর্ভূক্ত ধরা হয়ে থাকে। যেমনঃ ইউরেনিয়াম২৩৮ (U238), প্লুটোনিয়াম২৪০ (Pu240) ইত্যাদি। ৩. ফার্টাইল (Fertile Material) শক্তি আহরণ এবং ধ্বংসযজ্ঞ চালনা উভয়ক্ষেত্রেই সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌল গুলো হল Fertile Material. বেশ কিছু তেজস্ক্রিয় মৌল প্রকৃতিতে পাওয়া যায় না, সেগুলো কোন আরো ভারী মৌলের বিশেষ পারমানবিক বিক্রিয়ার মাধ্যমে তৈরি হয়। এই ‘আরো ভারী মৌল’ সমূহকেই বলা হয় Fertile Material. যেমনঃ দুটি Fertile Materiel থোরিয়াম২৩২ (Th232) এবং ইউরেনিয়াম২৩৮ (U238) থেকে পাওয়া যায় যথাক্রমে দুটি Fissionable Material ইউরেনিয়াম২৩৩ (U233), প্লুটোনিয়াম২৩৯ (Pu239) কিছু বিশেষ ভাবে তৈরি পারমানবিক চুল্লিতে fertile material ব্যবহার করা হলে ব্যবহৃত জ্বালানী আরেকটি Fissionable Material এ পরিণত হয় যেটিকে পুনরায় সাধারণ পারমানবিক চুল্লিতে জ্বালানী হিসেবে ব্যবহার করে দ্বিতীয়বার শক্তি সংগ্রহ করা যায়।
–1 টি ভোট
করেছেন Level 7
হেনরি বেকেরেল সর্বপ্রথম ১৮৯৬ সালে পারমানবিক শক্তি উৎপাদন করেন। পারমানবিক শক্তির উৎস গুলো হলো ১. তেজস্ক্রিয় ক্ষয় ২. নিউক্লীয় ফিউশন ৩. নিউক্লীয় ফিশন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
09 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nurul Afser Level 5
1 উত্তর
26 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique Level 7
1 উত্তর
06 ফেব্রুয়ারি 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
1 উত্তর
23 নভেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শারিউল ইসলাম নাইম Level 7
1 উত্তর
27 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ebrahim Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...