138 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন

2 উত্তর

0 টি ভোট
করেছেন
সাধারন মানুষের কাছে একই মনে হলেও বিজ্ঞানে বিশেষ করে পদার্থ বিজ্ঞানের দিক থেকে এক নয়। ভরঃ ভর হচ্ছে বস্তুর মোট পরিমান। একটি বস্তুতে কত পরিমান ঐ বস্তুর অনু বা পরমানু উপস্থিত তার পরিমানকে ভর বলে। ভর পৃথিবীর বা মহাবিশ্বের সর্বত্রই সমান থাকে কারন স্থানের পরিবর্তনের সাথে বস্তুর পরিমান কমেনা, যেমন ছোট হয়না বা ক্ষয় হয়না।(বাহ্যিক বলের প্রভাবে পরিবর্তন অন্য বিষয়) ধরুন আপনার ভর ৬০কেজি। তাহলে আপনি যেখানেই যান না কেন ভর ৬০কেজিই থাকবে। ওজনঃ ওজন হচ্ছে কোন বস্তু তার আশ্রিত বস্তু দ্বারা কত বলে আকর্ষিত হচ্ছে তার পরিমান। যেমন পৃথিবী আপনাকে কেন্দ্র বরাবর আকর্ষন করছে বলেই আপনি পৃথিবীর গায়ে লেগে আছেন। লাফ দিয়া উপরে যেতে চাইলে পৃথিবী আপনাকে আকর্ষন করে ফিরিয়ে আনবে। এই আকর্ষন বলকে ওজন বলে। যেহেতু পৃথিবীর সকল বস্তুকে চাঁদ সহ মহাবিশ্বের অন্য বস্তু গ্রহ আকর্ষন করছে, তাই আকর্ষন বলের প্রাবাল্যতা অনুসারে আপনার ওজন কম বেশি হতে পারে, কিন্তু যেহেতু ঐ বস্তু গুলো অনেক দূরে তাই মুল ওজন হবে পৃথিবীর আকর্ষন কে। এবং এই আকর্ষনের নাম অভিকর্ষ। যেহেতু পৃথিবী সুষম গোল নয়। পৃথিবীর কেন্দ্র থেকে বিভিন্ন স্থানের দুরত্ব ভিন্ন হতে পারে তাই বিভিন্ন স্থানে আপনার ওজন ভিন্ন ভিন্ন হবে।
0 টি ভোট
করেছেন
না, ভর ও ওজন এক নয়! ভর হলো কোনো বস্তুর মোট উপাদান। আর ওজন হলো কোনো বস্তুর ভর ও অভিকর্ষ ত্বরণের গুণফলের সমান। ওজন পেতে হলে অবশ্যই অভিকর্ষ ত্বরণ গুণ করতে হবে। যেমনঃ আমার ভর যদি 62 হয়, তাহলে ওজন 62 হবে না। কারণ ওজন শুধু ভরের সমষ্টি নয়। এর সাথে আমার অভিকর্ষ ত্বরণ গুণ করতে হবে, অর্থাৎ 9.8m/s2 গুণ করতে হবে। আমার ওজন তখন হবে 607.6 নিউটন। অতএব, উপরিউক্ত আলোচনা থেকে বুঝা যায় ভর ও ওজন একই জিনিস নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
1 উত্তর
2 টি উত্তর
31 অক্টোবর 2018 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atik
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...