143 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
পিয়ের ক্যুরি (Pierre Curie) (১৫ই মে, ১৮৫৯ - ১৯শে এপ্রিল, ১৯০৬) একজন ফরাসি পদার্থবিজ্ঞানী ছিলেন। ১৯০৩ সালে তিনি তার স্ত্রী মারি ক্যুরির সাথে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান।
0 টি ভোট
করেছেন Level 2
পিয়ের কুরি ছিলেন ফরাসি পদার্থবিজ্ঞানী, শারীরিক রসায়নবিদ এবং নোবেল বিজয়ী। বেশিরভাগ মানুষ তার স্ত্রীর সাফল্যের সাথে পরিচিত (মারি কুরি), তবে পিয়েরের কাজের গুরুত্ব বুঝতে পারছেন না। তিনি চুম্বকত্ব, তেজস্ক্রিয়তা, পাইজৈৈখিকতা এবং ক্রিস্টালোগ্রাফির ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণার অগ্রগতি অর্জন করেন। এখানে এই বিখ্যাত বিজ্ঞানী একটি সংক্ষিপ্ত জীবনী এবং তার সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনের একটি তালিকা।

 
জন্ম:
15 ই মে, 1859 ফ্রান্সের প্যারিসে ইউজিন কুরি এবং সোফি-ক্লেয়ার ডেপুটি কুরির ছেলে
মৃত্যু:
1 9 এপ্রিল, 1906 প্যারিসে ফ্রান্সের রাস্তায় দুর্ঘটনায়। পিয়েরার রাস্তায় রাস্তার পাশে যাচ্ছিল, ঘুরে বেড়াল, এবং ঘোড়ার আঁকা কার্টের নিচে পড়ে গেল। একটি চাকা তার মাথা উপর দৌড়ে যখন তিনি একটি খুলি ফাটল থেকে অবিলম্বে মারা যান। বলা হয় যে পিয়ের অনুপস্থিত ছিলেন এবং তার আশেপাশের চিন্তাধারা সম্পর্কে অবগত ছিলেন।
খ্যাতি দাবি:
পিয়ের কুরি এবং তার স্ত্রী মারি হেনরি বেকেরেলের গবেষণায় গবেষণার জন্য 1903 সালে নোবেল পুরস্কার অর্ধেক ভাগ করে নিয়েছিলেন।
পিয়েরেও 1903 সালে ডেভি পদক লাভ করেন। 1904 সালে মাত্তুচি মেডেল এবং 1909 সালে ইলিয়ট ক্রেসন পদক লাভ করেন।
পিয়ের এবং মারি এছাড়াও উপাদান radium এবং Polonium আবিষ্কৃত।
তিনি তার ভাই Jacques সঙ্গে piezoelectric প্রভাব সহ-আবিষ্কৃত। সংক্ষেপিত স্ফটিক একটি বৈদ্যুতিক ক্ষেত্র বন্ধ দিতে পাইজাইলেট্রিক প্রভাব যেখানে। উপরন্তু, পিয়ের এবং জ্যাকস পাওয়া যায় যখন একটি বৈদ্যুতিক ক্ষেত্রের সাপেক্ষে স্ফটিক বিকৃত হতে পারে। তারা তাদের তদন্তে সহায়তা করার জন্য পাইজাইলেট্রিক কোয়ার্টজ ইলেক্ট্রোমেটর আবিষ্কার করেছিল।

 
পিয়ারে একটি বৈজ্ঞানিক যন্ত্র তৈরি করেছিলেন যা কুরি স্কেল নামে পরিচিত যাতে সে সঠিক তথ্য নিতে পারে।
তার ডক্টরেট গবেষণা জন্য, Pierre চুম্বকত্ব পরীক্ষা। তিনি কুরি আইন হিসাবে পরিচিত হয়ে তাপমাত্রা এবং চুম্বকত্বের মধ্যে সম্পর্কের একটি বর্ণনা প্রণয়ন করেছিলেন, যা কুরি ধ্রুবক হিসাবে পরিচিত একটি ধ্রুবক ব্যবহার করে। তিনি একটি সমালোচনামূলক তাপমাত্রা খুঁজে পেয়েছেন যা উপরে ferromagnetic উপকরণ তাদের আচরণ হারান। যে পরিবর্তন তাপমাত্রা Curie বিন্দু হিসাবে পরিচিত হয়। পিয়েরের চুম্বকত্ব গবেষণা বিজ্ঞান তার সর্বশ্রেষ্ঠ অবদান মধ্যে বিবেচিত হয়।
পিয়ের কুরি একটি উজ্জ্বল পদার্থবিজ্ঞানী। তিনি আধুনিক পদার্থবিদ্যা ক্ষেত্রের প্রতিষ্ঠাতা এক গণ্য করা হয়।
পিয়েরি ক্যুরি ডিসিম্রিমেট্রি তত্ত্বের প্রস্তাব দেন, যা বলে যে শারীরিক প্রভাবটি তার কারণ থেকে ভিন্ন বৈষম্য থাকতে পারে না।
উপাদান কারিয়াম, পারমাণবিক সংখ্যা 96, পিয়ের এবং মারি কুরি সম্মানে নামকরণ করা হয়।
পিয়ের এবং তার ছাত্র রাডিয়াম দ্বারা নির্গত তাপ থেকে পরমাণু শক্তি আবিষ্কারের প্রথম ব্যক্তি। তিনি তেজস্ক্রিয় কণা একটি ইতিবাচক, নেতিবাচক, বা নিরপেক্ষ চার্জ বহন করতে পারে observed।
পিয়ের কুরি সম্পর্কে আরো তথ্য
পিয়েরের বাবা, একজন ডাক্তার, তার প্রাথমিক শিক্ষা প্রদান করেছিলেন। পিয়ের 16 বছর বয়সে গণিতের ডিগ্রী অর্জন করেন এবং 18 বছর বয়সে উচ্চতর ডিগ্রি অর্জনের প্রয়োজনীয়তা সম্পন্ন করেন। তিনি অবিলম্বে তার ডক্টরেট চেষ্টার সামর্থ্য নেননি, তাই তিনি ল্যাব প্রশিক্ষক হিসাবে কাজ করেছিলেন।
পিয়েরের বন্ধু, পদার্থবিজ্ঞানী জোসেফ উইয়ারুস-কোয়ালস্কি, তাকে মারি স্কলডোস্কার সাথে পরিচয় করিয়েছিলেন।মেরি পিয়েরের ল্যাব সহকারী ও ছাত্র হয়ে ওঠে। প্রথমবার পিয়ারের মারিকে প্রস্তাব দেওয়া হয়েছিল, তিনি তাকে প্রত্যাখ্যান করেছিলেন, অবশেষে 26 জুলাই, 1895 এ তার সাথে বিয়ে করার জন্য সম্মত হন।
পিয়ের এবং মারি শব্দ "তেজস্ক্রিয়তা" ব্যবহার করার প্রথম ব্যক্তি। তেজস্ক্রিয়তা পরিমাপ করার জন্য ব্যবহৃত একটি ইউনিট, কারি, মারি বা পিয়েরের উভয় বা উভয় (ঐতিহাসিকদের মধ্যে যুক্তিবিজ্ঞানের একটি বিন্দু) সম্মানে নামকরণ করা হয়।
পিয়ের অস্বাভাবিক প্রেমে পড়েছিলেন, কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে এটি তাকে পদার্থবিজ্ঞানকে আরও ভালভাবে এবং বিশেষ করে চুম্বকত্বকে বুঝতে সাহায্য করবে। তিনি আধ্যাত্মিকতা সম্পর্কে বই পড়েন এবং বৈজ্ঞানিক পরীক্ষা হিসাবে তাদের দেখা, seasons উপস্থিত ছিলেন। তিনি সাবধানে নোট এবং পরিমাপ গ্রহণ, কিছু ঘটনা শেষ তিনি সাক্ষী faked প্রদর্শিত হবে না এবং ব্যাখ্যা করা যাবে না।
পিয়ের এবং মেরির মেয়ে ইরিন এবং শ্বশুর ফ্রেডেরিক জোলিওট-কুরি পদার্থবিজ্ঞানী ছিলেন যারা তেজস্ক্রিয়তা অধ্যয়ন করেছিলেন এবং নোবেল পুরস্কার পেয়েছিলেন। অন্য মেয়ে ইভ, পরিবারের একমাত্র সদস্য ছিলেন যিনি পদার্থবিজ্ঞানী ছিলেন না। ইভ তার মা, মারি সম্পর্কে একটি জীবনী লিখেছেন। পিয়ের এবং মারি এর নাতি হেলেন একটি পারমাণবিক পদার্থবিদ্যা অধ্যাপক এবং নাতি পিয়ের একটি জীববিজ্ঞানী। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...