132 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 7
ঊনবিংশ শতাব্দীর বিজ্ঞানী জন ডাল্টনের (১৭৬৬-১৮৪৪) জন্ম ইংল্যান্ডে। ছিলেন ইংরেজ রসায়নবিদ, পদার্থবিজ্ঞানী ও আবহাওয়াবিদ। আধুনিক পরমাণুতত্ত্ব প্রস্তাবনার জন্য তিনি বিখ্যাত। ডাল্টনের প্রথম হাতেখড়ি বাবার কাছে। পরে গ্রামের একটি স্কুলে ভর্তি হন। সংসারের অসচ্ছলতার কারণে মাত্র ১০ বছর বয়সেই সংসারের হাল ধরতে হয় ডাল্টনকে। তবুও থেমে থাকেনি পড়াশোনা। অল্প বয়সে লাতিন ভাষা আয়ত্ত করেন। বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করেন। ২৭ বছর বয়সে ম্যানচেস্টার কলেজে গণিত ও দর্শন বিষয়ের ওপর শিক্ষকতা করেন। ১৮০০ সালে তিনি ‘গ্যাস প্রসারণ সূত্র’ ও ‘গ্যাসের চাপ সূত্র’ প্রকাশ করেন। আবিষ্কার করেন গ্যাসের তরলীকরণের উপায়। পরে ‘পরমাণুবাদ’ মতবাদটি প্রকাশ করেন। পরমাণুর সাংকেতিক চিহ্ন ও পরমাণুর ওজন নিয়েও গবেষণা করেন তিনি। তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ ১৮২৬ সালে রয়াল সোসাইটি কর্তৃক পুরস্কৃত হন।
করেছেন Level 1
উপরে দেওয়া উত্তর টি  সম্পূর্ণ সঠিক। আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে অনেক কিছু জানতে পারি।

 We sell the best choice charming fabrics do. We supply all over Bangladesh in light of a legitimate concern for CHT Fashion House. Connect with us as of now to get the best quality fabrics.

 present by CHT Fashion House 

Contact:01845774439

Email:mdsohelrgt@gmail.com

Click this link: www.chtfashionhouse.blogspot.com/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...