Web
Analytics Made Easy - StatCounter
50 বার প্রদর্শিত
"পদার্থ বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (7 পয়েন্ট)

3 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (82 পয়েন্ট)
বিজ্ঞান শব্দের বিশ্লেষিত রূপ বি+জ্ঞান। ‘বি’ অর্থ বিশেষ আর ‘জ্ঞান’ অর্থ সম্যক ধারণা। সুতরাং বিজ্ঞান শব্দের অর্থ বিশেষ সম্যক ধারণা।
বিশ্বজগতের যাবতীয় কর্মকাণ্ড কোনো না কোনো কারণে সংঘটিত হয়। এসব কারণ অনুসন্ধানের জন্য মানুষ নানারকম পরীক্ষা-নিরীক্ষা করে। ফলে অর্জিত হয় নতুন নতুন জ্ঞান। এ জ্ঞান অর্জনের প্রক্রিয়াই হলো বিজ্ঞান। বিজ্ঞান মানুষকে নতুন নতুন ধারণা দেয়।
চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নের ফলে আজকাল অনেক মারাত্মক রোগের চিকিৎসা সম্ভব হয়েছে। কল কারখানার উন্নয়নের ফলে এখন অনেক স্বল্পসময়ে বেশি উৎপাদন সম্ভব। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে আজকাল খুব দ্রুত এক দেশ থেকে অন্য দেশে যাওয়া যায়। এসবই বিজ্ঞানের ফলে সম্ভব হয়েছে।
#collected
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (23 পয়েন্ট)
বিজ্ঞান শব্দের বিশ্লেষিত রূপ বি+জ্ঞান। ‘বি’ অর্থ বিশেষ আর ‘জ্ঞান’ অর্থ সম্যক ধারণা। সুতরাং বিজ্ঞান শব্দের অর্থ বিশেষ সম্যক ধারণা।

বিশ্বজগতের যাবতীয় কর্মকাণ্ড কোনো না কোনো কারণে সংঘটিত হয়। এসব কারণ অনুসন্ধানের জন্য মানুষ নানারকম পরীক্ষা-নিরীক্ষা করে। ফলে অর্জিত হয় নতুন নতুন জ্ঞান। এ জ্ঞান অর্জনের প্রক্রিয়াই হলো বিজ্ঞান।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (426 পয়েন্ট)
ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান ,বাংলা ভাষায় বিজ্ঞান শব্দটি সংস্কৃত ভাষা থেকে এসেছে। সংস্কৃতে বিজ্ঞান শব্দের অর্থ ছিল ঈশ্বরানুভব, অপরোক্ষ জ্ঞান, তত্ত্বজ্ঞান বা বিশেষ জ্ঞান। কিন্তু বাংলায় এটি ইংরেজি sciecnce শব্দের পরিভাষা হিসেবে ব্যবহৃত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 মে "পদার্থ বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইকবাল হোসেন নিলয় (1,724 পয়েন্ট)
2 টি উত্তর
2 টি উত্তর
30 মে "পদার্থ বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzil (623 পয়েন্ট)
1 উত্তর
নিরবিক ডট কম এমন একটি প্লাটফরম যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন।স্বাস্থ্য ও চিকিৎসা,যৌন,খেলাধুলা ও শরীরচর্চা,সাধারণ জ্ঞান সহ রয়েছে আরও অনেক বিভাগ।এখনই প্রশ্ন করে আপনার উত্তরটি জেনে নিন।
এই মাসের সবচেয়ে সক্রিয় সদস্যবৃন্দ
December 2018:
  1. Shicnan
  2. Siddique
  3. রঞ্জন কুমার বর্মণ
  4. AJ Islam
  5. Omar faruk
...