679 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 7

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 7
আল্ট্রাসনোগ্রাম করানোর আগে নির্দিষ্ট একটা সময় পর্যন্ত না খেয়ে থাকতে বলা হয়, বা বেশি করে পানি খেতে বলা হয়। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে, সংশ্লিষ্ট ডাক্তার রোগীকে কতক্ষন আগে থেকে না খেয়ে থাকতে বলেছেন। না খেয়ে থাকতে বলা, মানে হলো একদমই কিছু খাওয়া যাবে। কিন্তু না। না খেয়ে থাকতে বলা মানে, একদমই না খেয়ে থাকতে হবে। হাল্কা কিছুও যদি খান, আর পেটে কোনোভাবে গ্যাস তৈরী হয়, সেটাতে জটিলতা তৈরী হতে পারে। আবার পানি খেতে বললে, পানিই খেতে হবে, জুস বা অন্য কোনো তরল খাবার নয়।

মোটকথা হলো, আল্ট্রাসনোগ্রাম করানোর আগে রোগীকে কখনো ভরা পেট কিংবা খালি পেট, কখনও পূর্ণ মূত্রথলি কিংবা শূন্য মূত্রথলি অবস্থায় থাকতে হয়। প্রয়োজনে কখনো আবার সারারাত খালি পেটে অবস্থায় রেখেও আল্ট্রাসনোগ্রাম করানোর প্রয়োজন হতে পারে।
এজন্য যেটা করবেন, তা হলো আগে থেকেই ডাক্তারের কাছ থেকে ক্লিয়ারলি শুনে নেবেন সবকিছু। যাতে ঠিক সময়ে যেয়ে কোনো সমস্যা তৈরী না হয়।  আল্ট্রাসনোগ্রাম করানোর সময় আরো যে ব্যপারে আপনাকে খেয়াল রাখতে হবে, সেটা হলো আপনার পোষাক। আল্ট্রাসনোগ্রাম করানোর সময় আপনার জন্য উত্তম হবে আরামাদায়ক ও সুতি পোশাক পরা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
02 অক্টোবর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray Level 5
3 টি উত্তর
1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...