• নিবন্ধন
search
প্রবেশ
নির্বিক ডট কম এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
0 টি ভোট
05 অগাস্ট "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা
2
- করলেন ঘোড়া বিক্রেতার ছদ্মবেশে । এদেশের মানুষকে তাদের প্রকৃত পরিচয় দিতে না চাওয়ার কারণেই বখতিয়ার খলজি এবং তার সৈন্যরা ছদ্মবেশ ধারণ করেছিল । মূলত তারা এসেছিলেন বাংলা জয় করতে । তারা যদি সৈন্য বেশে আসতেন তবে প্রতিপক্ষ সচেতন হতো প্রতিরক্ষার জন্য । তারা ছদ্মবেশ ধারণ করেছিলেন, যাতে বাংলার তাদেরকে কেউ চিনতে না পারে । রাজপুরীতে প্রবেশ করে প্রায় অসতর্ক লক্ষণ সেনের রক্ষীদের পরাস্ত করলেন । তারপর বখতিয়ার লক্ষণ সেনকে হত্যা করলেন । আর এভাবেই বখতিয়ার লক্ষণ সেনকে পরাজিত করলেন ।

1 উত্তর

2 টি ভোট
 
সর্বোত্তম উত্তর
উত্তরঃ যেভাবে ইখতিয়ার লক্ষণ সেনকে পরাজিত করল তা উল্লেখ করা হল- তুর্কি আক্রমণের ভীতি ছড়িয়ে পড়েছিল নদীয়ায় । তাই তুর্কিদের ভয়ে পূর্ববঙ্গের রাজারা চলে গিয়েছিল পূর্ববঙ্গে । লক্ষণ সেনের শাসনামলে নদীয়ায় বার বার আক্রমণ চালিয়েছিল । ফলে নদীয়ার মানুষ চরম বিপদের মুখে পড়ে । এতে রাজা অভিজাত শ্রেণির নিরাপত্তা দিতে ব্যর্থ হয় । তাই রাজদরবারের অভিজাত শ্রেণির মানুষ নদীয়া ছেড়ে পূর্ববঙ্গে চলে যায় । তুর্কি আক্রমণের ভয়ে রাজা লক্ষণ সেন রাজধানী খুব সুন্দরভাবে সুরক্ষার ব্যবস্থা নিলেন । সে সময় বিহার থেকে বাংলায় কোনো আক্রমণ পরিচালনা করতে হলে প্রবেশের একমাত্র পথ ছিল রাজমহলের কাছে তেলিগর্হির গিরিপথ । লক্ষণ সেন শক্ত প্রতিরক্ষার ব্যবস্থা নিলেন । বখতিয়ার খলজি ছিলেন খুব বুদ্ধিমান ও কৌশলি সেনাপতি । তিনি এক ভিন্ন ধারায় যুদ্ধ পরিচালনা করলেন । ঝাড়খন্ডের জঙ্গলঘেরা পথ দিয়ে নদীয়ার দিকে এগিয়ে যাওয়ার সিধান্ত নেন । এ পথে ঘোড়াসওয়ার বাহিনী অগ্রসর হতে পারে কারও কল্পনাই ছিল না । বুনোপথে চলতে বখতিয়ার তার বাহিনীকে ছোট ছোট দলে বিভক্ত করলেন । প্রথম দলের ১৭ সৈন্যের দলে তিনি ছিলেন । খুব বুদ্ধি করে ঠিক দুপুর সময়টি বেছে নিলেন নদীয়ায় প্রবেশের । নদীয়ার প্রবেশ
10 অগাস্ট উত্তর প্রদান

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 62 বার প্রদর্শিত
62 বার প্রদর্শিত 31 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Ran Ran Ran
0 টি ভোট
1 উত্তর 27 বার প্রদর্শিত
0 টি ভোট
2 টি উত্তর 35 বার প্রদর্শিত
35 বার প্রদর্শিত 23 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা md.shanto
0 টি ভোট
1 উত্তর 37 বার প্রদর্শিত
0 টি ভোট
0 টি উত্তর 18 বার প্রদর্শিত
18 বার প্রদর্শিত
উত্তর কলকাতার ইতিহাস সম্পর্কে জানতে চাই।
04 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Farhan Monsur
...