183 বার প্রদর্শিত
"সাধারণ" বিভাগে করেছেন Level 3
করেছেন Level 7
+2
- করলেন ঘোড়া বিক্রেতার ছদ্মবেশে । এদেশের মানুষকে তাদের প্রকৃত পরিচয় দিতে না চাওয়ার কারণেই বখতিয়ার খলজি এবং তার সৈন্যরা ছদ্মবেশ ধারণ করেছিল । মূলত তারা এসেছিলেন বাংলা জয় করতে । তারা যদি সৈন্য বেশে আসতেন তবে প্রতিপক্ষ সচেতন হতো প্রতিরক্ষার জন্য । তারা ছদ্মবেশ ধারণ করেছিলেন, যাতে বাংলার তাদেরকে কেউ চিনতে না পারে । রাজপুরীতে প্রবেশ করে প্রায় অসতর্ক লক্ষণ সেনের রক্ষীদের পরাস্ত করলেন । তারপর বখতিয়ার লক্ষণ সেনকে হত্যা করলেন । আর এভাবেই বখতিয়ার লক্ষণ সেনকে পরাজিত করলেন ।

1 উত্তর

+2 টি ভোট
করেছেন Level 7
 
সর্বোত্তম উত্তর
উত্তরঃ যেভাবে ইখতিয়ার লক্ষণ সেনকে পরাজিত করল তা উল্লেখ করা হল- তুর্কি আক্রমণের ভীতি ছড়িয়ে পড়েছিল নদীয়ায় । তাই তুর্কিদের ভয়ে পূর্ববঙ্গের রাজারা চলে গিয়েছিল পূর্ববঙ্গে । লক্ষণ সেনের শাসনামলে নদীয়ায় বার বার আক্রমণ চালিয়েছিল । ফলে নদীয়ার মানুষ চরম বিপদের মুখে পড়ে । এতে রাজা অভিজাত শ্রেণির নিরাপত্তা দিতে ব্যর্থ হয় । তাই রাজদরবারের অভিজাত শ্রেণির মানুষ নদীয়া ছেড়ে পূর্ববঙ্গে চলে যায় । তুর্কি আক্রমণের ভয়ে রাজা লক্ষণ সেন রাজধানী খুব সুন্দরভাবে সুরক্ষার ব্যবস্থা নিলেন । সে সময় বিহার থেকে বাংলায় কোনো আক্রমণ পরিচালনা করতে হলে প্রবেশের একমাত্র পথ ছিল রাজমহলের কাছে তেলিগর্হির গিরিপথ । লক্ষণ সেন শক্ত প্রতিরক্ষার ব্যবস্থা নিলেন । বখতিয়ার খলজি ছিলেন খুব বুদ্ধিমান ও কৌশলি সেনাপতি । তিনি এক ভিন্ন ধারায় যুদ্ধ পরিচালনা করলেন । ঝাড়খন্ডের জঙ্গলঘেরা পথ দিয়ে নদীয়ার দিকে এগিয়ে যাওয়ার সিধান্ত নেন । এ পথে ঘোড়াসওয়ার বাহিনী অগ্রসর হতে পারে কারও কল্পনাই ছিল না । বুনোপথে চলতে বখতিয়ার তার বাহিনীকে ছোট ছোট দলে বিভক্ত করলেন । প্রথম দলের ১৭ সৈন্যের দলে তিনি ছিলেন । খুব বুদ্ধি করে ঠিক দুপুর সময়টি বেছে নিলেন নদীয়ায় প্রবেশের । নদীয়ার প্রবেশ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
31 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
2 টি উত্তর
23 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন md.shanto Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...