128 বার প্রদর্শিত
"নিত্যনতুন সমস্যা" বিভাগে করেছেন Level 7
এই মূহুর্তে ডেঙ্গু প্রতিরোধে কী কী পদক্ষেপ গ্রহণ করতে পারি ?

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 8

ডেঙ্গু প্রতিরোধে আপনি এইগুলি করতে পারেনঃ


বদ্ধ পানি সরিয়ে ফেলুন : বর্ষা মৌসুমে সবচেয়ে বড় একটি বিষয় হলো- বৃষ্টির পানি ফুলের টব, গামলা বা অন্য পাত্রে জমে থাকে। সেখানে ক্ষতিকর সব মশা ডিম পেড়ে বংশ বিস্তার করে। তাই ঘরের আশেপাশে কোনো জায়গায় পানি বেশিদিন জমে থাকতে দেবেন না।
মশা তাড়ানো গাছ লাগান : ডেঙ্গু প্রতিরোধে আরেকটি ভালো উপায় হলো ঘরের পাশে মশা তাড়ানো গাছ লাগানো। তুলসি গাছ, সাইট্রোনেলা, লেমনগ্রাস এক্ষেত্রে ভালো পছন্দ হতে পারে।

ঘরোয়া উপায় : রান্নাঘরের কিছু উপকরণ ডেঙ্গু প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। কর্পুর জ্বালানো বেশ উপকারী। সরিষার তেলের সঙ্গে মৌরি মিশিয়ে ঘরের চারপাশে ছিটিয়ে দিলে মশা দূর হয়। এক্ষেত্রে নিম, লেভেন্ডার বা ইউক্যালিপ্টাসের তেলও উপকারী।

ডাস্টবিন পরিচ্ছন্ন ও ঢেকে রাখা : ঘরে থাকা ডাস্টবিন বা গামলায় যদি ময়লা আবর্জনা থাকে, তাহলে তা জীবাণু ও মশাকে আকর্ষণ করে। তাই ডাস্টবিন সব সময় পরিষ্কার রাখতে হবে। বাসার পাশের বাগান ও পার্শ্ববর্তী এলাকাও পরিষ্কার রাখুন।

মশা প্রতিরোধক ব্যবহার করুন: সব সময় ঘরে কয়েল বা স্প্রে ব্যবহার করা উচিত। এতে মশা ঘরে থাকবে না। সম্ভব হলে ঘরের ভেতরে বা বাইরে থাকা অবস্থায় শরীরে মশা দূরকারী ক্রিম ব্যবহার করুন। বিশেষ করে শিশুদের শরীরে মশা দূরকারী ক্রিম ব্যবহার করা উচিত।

দরজা-জানালা বন্ধ রাখুন : সন্ধ্যার সময় মশা সহজে ঘরে প্রবেশ করে। দিনে সূর্যের আলো ঘরে প্রবেশ করার জন্য দরজা-জানালা খুলে রাখা হয়। ফলে মশাও ঘরে প্রবেশ করার সুযোগ পায়। বর্ষা মৌসুমে ঘরের দরজা-জানালা যত বেশি সম্ভব বন্ধ রাখুন। সম্ভব হলে দিনে মশারির নিচে থাকতে পারলে আপনি নিরাপদে থাকবেন ডেঙ্গুর জীবাণুবাহী মশা থেকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
24 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mosiur Rahman Level 6
0 টি উত্তর
05 এপ্রিল 2022 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...