search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
2 টি ভোট
117 বার প্রদর্শিত
বৈধ ভাবে বা কালো বাজারে। ব্যক্তিগত শখের কারণে কিনার জন্য।    
"সাধারণ" বিভাগে
0
আপনি কোন দেশের মুদ্রা কিনতে চাচ্ছেন?
0
যে কোনো দেশের।   

2 উত্তর

0 টি ভোট
বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হল বাংলাদশ ব্যাংক।আর বাংলাদেশ ব্যাংকের দ্বারা বৈদেশিক লেনদেন করা হয়।আমদানি রপ্তানিতে বাংলাদেশ ব্যাংক ভূমিকা রাখে ।এই ব্যাংকের দ্বারাই মূলত বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের পাঠানো বৈদেশিক মুদ্রা বা ।রেমিটেন্স কেন্দ্রীয় ব্যাংক নিজের কাছে জমা রেখে এই বৈদেশিক মুদ্রার বিনিময় হার অনুযায়ী একে দেশীয় মুদ্রায় রূপান্তর করেই মূলত ব্যাংক টাকা কাঙ্কিত গ্রাহক কে দিয়ে থাকে ।আবার যখন বিদেশ থেকে পণ্য আমদানি করতে হয় তখন এই বৈদেশিক মুদ্রা দিয়েই আমদানি কার্য সমাধা করা হয়। অন্য কোন প্রকার বানিজ্যিক ব্যাংকের হাতে বৈদেশিক মুদ্রা ব্যবহারের অনুমতি দেয়া হয় নি তাই কেও ইচ্ছে করলেই হোক না তা শখের বশত কোন ভাবেই বৈদেশিক মুদ্রা ক্রয় বা হস্তগত করতে পারবে না।অনেক সময় দেখা যায় বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা লুকিয়ে কিছু মুদ্রা বাড়িতে নিয়ে আসতে পারে সেটা ভিন্ন কথা।তবে আপনি ইচ্ছা করলেই বৈদেশিক মুদ্রা কোন ব্যাংক থেকেই কিনতে পারবেন না।
–2 টি ভোট
সব দেশ থেকে বৈদেশিক মূদ্রা পাওয়া যায় ।
0
উল্টা পাল্টা উত্তর না দিয়ে প্রশ্ন ভালো করে বোঝে বা পড়ে তারপর উত্তর দেয়ার চেষ্টা করবেন।উল্টা পাল্টা উত্তর দেয়ার দরকার নাই।

এই প্রশ্নগুলিও দেখুন

0 টি ভোট
1 উত্তর
বিভিন্ন দেশের কাগজের মুদ্রা এবং কয়েন সংগ্রহের অভ্যাস আছে তাই। 
25 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Tanzil
0 টি ভোট
2 টি উত্তর
কোথায় সবচেয়ে ভালো বিরিয়ানি পাওয়া যায়?
01 এপ্রিল 2019 "খাবার" বিভাগে জিজ্ঞাসা ফারহান
0 টি ভোট
1 উত্তর
আমি ফেসবুকে দেখি অনেকে খুব সুন্দর প্রোফাইল পিক দেয়।কিন্তু তারা এই পিকগুলো কোথায় পায়।আমি গুগলে সার্চ দিলে তেমন ভালো পিক আসে না।
29 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা সবজান্তা
–1 টি ভোট
0 টি উত্তর
1 টি ভোট
2 টি উত্তর
?
20 মে 2019 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা Tamzid