210 বার প্রদর্শিত
"শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন Level 2
আমার এসএসসির রেজাল্ট ৩.৫০ বিজ্ঞান বিভাগ থেকে কিন্তু চতুর্থ বিষয়ে ফেল ছিল। আর এইচএসসির রেজাল্ট ৫.০০ ব্যবসা শিক্ষা বিভাগ থেকে। আমি কি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যেকোনো বিশ্ববিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগে পরীক্ষা দিতে পারবো? আর চান্স কি পাবো?

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগের জন্য রয়েছে C ইউনিট। এই ইউনিটে শুধুমাত্র ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। এই ইউনিটে চান্স পেলে তারা শুধু ব্যবসায় শিক্ষা বিভাগের কোনো একটি বিষয়ের ওপরে বিবিএ করতে পারবে। এই ইউনিটের আসন সংখ্যা ১২৫০ টি। ফর্ম তোলার জন্য HSC ও SSC মিলিয়ে ন্যূনতম ৭.৫ পাওয়া লাগবে। পরীক্ষা হবে ১ ঘন্টার। প্রশ্ন থাকবে ১০০ টি। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১.২ করে। অর্থাৎ মোট ১২০ মার্কের পরীক্ষা হবে। যার মধ্যে বাংলা ২০ টি প্রশ্নের জন্য ২৪ মার্ক (প্রতিটি ১.২ মার্ক করে), ইংরেজি ২০ টি প্রশ্নের জন্য ২৪, হিসাববিজ্ঞান ২০ টি প্রশ্নের জন্য ২৪, ম্যানেজমেন্ট ২০ টি প্রশ্নের জন্য ২৪ ও ফিন্যান্স/মার্কেটিং এর ২০ টি প্রশ্নের জন্য ২৪ মার্ক থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে .২৪ মার্ক। প্রতিটি পরীক্ষায় পাশ করতে হলে ইংরেজিতে কমপক্ষে ১০ মার্ক এবং সর্বমোট কমপক্ষে ৪৮ মার্ক পাওয়া লাগবে। অন্যথায় ফেল বলে গণ্য হবে। বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান ও ম্যানেজমেন্ট এর উত্তর সবাইকেই করতে হবে। আর মার্কেটিং বা ফিন্যান্সের মধ্যে যেকোনো একট যার যেটা ইচ্ছা সে সেটা পূরণ করবে। দুইটি একসাথে করা যাবেনা। আর কেউ মার্কেটিং এর উত্তর করলো, এইচ এস সি তে তার মার্কেটিং সাব্জেক্ট ছিল কি না সেই বিষয় দেখা হবে না। যে যেটা ইচ্ছা উত্তর করবে। তাই এখন থেকেই ঠিক করা উচিত যে আমি কোনটা পূরণ করবো, যেটা পূরণ করবা সেটা এখন থেকেই সেভাবে গুরুত্ব দিয়ে পড়তে হবে। এই ইউনিটে চান্স পেয়ে গেলে কয়েকদিন পরেই মেরিট পজিশন অনুযায়ী বিষয় মনোনয়ন দিয়ে দেওয়া হবে। আলাদা কোনো ভাইবা বা সাক্ষাতকার নেওয়া হয়না।
করেছেন Level 2
আমি যেটা জিজ্ঞেস করছি সেটার উত্তর দিন।প্লিজ
করেছেন Level 8
আপনি পরীক্ষা দিতে পারবেন।ফর্ম তোলার জন্য HSC ও SSC মিলিয়ে ন্যূনতম ৭.৫ পাওয়া লাগবে।এইটাতো উত্তরে বলা আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...