269 বার প্রদর্শিত
"মতামত" বিভাগে করেছেন Level 7
আমার ১জন বন্ধু তার সাইটটি গুগশ SEO করতে চায় । যাতে সার্চ করলে তার সাইট আসে । এটা সে কিভাবে করবে ?

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8
https://search.google.com/search-console/about

এই লিঙ্কে আপনার ওয়েবসাইট যুক্ত করুন।এই সাইটে অনেকগুলি টুলস রয়েছে সেগুলি ব্যবহার করুন। সাইটের সাইটম্যাপ তৈরি করে সেখানে সাবমিট করুন।এছাড়া সাইটে ভালো ভালো কপিপেস্ট মুক্ত বড় বড় কনটেন্ট লিখুন।আশা করছি সাইট গুগলে চলে আসবে।
0 টি ভোট
করেছেন Level 2

আপনার প্রশ্নঃ 

কিভাবে সাইট গুগল SEO করে ?

আপনার প্রশ্নটি দেখতে নিরীহ মনে হলেও আপয়ান্র প্রশ্নের উত্তর মোটেও নিরীহ নয়। বলতে পারেন আপনি আস্ত একটি মৌচাকে ঢিল দিয়েছেন। কিছুটা লেখার চেস্টা করছি।

হয়ত আপনি জানতে চেয়েছেন কিভাবে এসইও করা হয়? যদি আমি ঠিক বুঝে থাকি তাহলে বলতে হবে- প্রথমে এসইও কি? তা না হলে বুঝা যাবে না।  আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন সার্চ ইঞ্জিনে কোন কিছু সার্চ দিলে তা ১, ২, ৩ সিরিয়াল অনুযায়ী  অনেকগুলো সাইট প্রদরধন করে থাকে। এগুলোকে র‍্যাংকিং বলি। কোন সাইটের র‍্যাংক এগিয়ে নিয়ে আসার প্রক্রিয়া হল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও।
এবারে আসুন এসইও কিভাবে করে? এই প্রশ্নের উত্তর অনেক বড়। সংক্ষেপে বলতে গেলে বলতে হয়- আপনাকে অন সাইট এসইও এবং অফ সাইট এসইও করতে হবে। অন সাইট এসইও হল সেইসব কাজ যা আপনার সাইটে বসেই করতে হবে- যেমন- ব্লগ লেখার নিয়ম অনুযায়ী ব্লগ লেখা, কী ওয়ার্ড নির্বাচন করা, ইন্টারনাল লিংক -আউট বাউন্ড লিংক রাখা, ইমেইজ অল্ট ঠিক রাখা ইত্যাদি। 
আর অফসাইট এসইও এর মধ্যে প্রথম কাজ হল সাইটম্যাপ তৈরি করা-এটা খুব সহজ, ব্যাকলিংক তৈরি করা, কী ওয়ার্ড রিসার্চ করা ইত্যাদি। ব্যাকলিংক তৈরি করাটাই অনেক কঠিন কাজ। এছাড়াও আরও অনেক কিছু আছে।





সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 অক্টোবর 2018 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান Level 8
0 টি উত্তর
08 নভেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rahad Abbas Level 2
0 টি উত্তর
20 সেপ্টেম্বর 2022 "বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
24 এপ্রিল 2020 "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন 12354 Level 1
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...