269 বার প্রদর্শিত
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন Level 8
ইলেকট্রিক সিগারেট  কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? এটা খেলে কি ক্ষতি হয়?

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 6
সাধারণ সিগারেটে যে নিকোটিন থাকে, ইলেক্ট্রিক সিগারেটেও সেই একই নিকোটিন ব্যবহার করা হয়। এবং এই নিকোটিন নেশা উদ্রেককারী পদার্থ। এই নিকোটিনের কারণে আপনার বার বার ইলেক্ট্রনিক সিগারেট টানতে ইচ্ছে করবে।

কিছু কিছু ইলেক্ট্রিক সিগারেট ব্র্যান্ড আছে যাতে শুধু নিকোটিনই না, সাথে ফরমাল্ডিহাইড এবং শীতকালে লিকুইড জমে যাওয়া রোধে আরো কিছু কেমিক্যাল ব্যাবহার করা হয়। এসবের প্রভাবে ক্যান্সারের ঝুঁকি আশঙ্কাজনক হারে বেড়ে যাচ্ছে। ব্যবহৃত কেমিক্যালের মধ্যে একটি উল্লেখযোগ্য ক্যামিকেল হচ্ছে ডাইঅ্যাসিটাইল। এই ডাইঅ্যাসিটাইলের প্রভাবে ফুসফুসের জটিল রোগ হতে পারে।

ইলেকট্রিক সিগারেটে থাকা আরেক ধরেনের কেমিক্যাল আমাদের ধমনীকে ক্ষতিগ্রস্থ করে। ফলে উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায়। আর যদি আগে থেকেই অতিরিক্ত ওজন, উচ্চ রকচাপ বা হৃদরোগ থাকে তাহলে এসব কেমিক্যাল ধমনীকে আরও বেশি ক্ষতিগ্রস্ত করে। এছাড়া আপনি যে ধোঁয়া ছাড়ছেন তাতে অন্য হৃদরোগীসহ যারা আপনার আশে পাশে আছে, তারা ক্ষতিগ্রস্থ হতে পারে। বিশেষ করে আপনার ছাড়া ধোঁয়ার প্রভাবে আশেপাশের শিশুদের মস্তিষ্কের বৃদ্ধি বাঁধাপ্রাপ্ত হয়, স্মরণশক্তি ও মনোযোগের ব্যাঘাত ঘটে।  
করেছেন Level 8
ধন্যবাদ আপনার উত্তরের জন্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
26 ডিসেম্বর 2021 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
3 টি উত্তর
1 উত্তর
03 জুলাই 2019 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...