576 বার প্রদর্শিত
"অন্যান্য" বিভাগে করেছেন Level 7

2 উত্তর

0 টি ভোট
করেছেন Level 8
কুয়াকাটা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি সমুদ্র সৈকত ও পর্যটনকেন্দ্র। পর্যটকদের কাছে কুয়াকাটা "সাগর কন্যা" হিসেবে পরিচিত। ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সৈকত বিশিষ্ট কুয়াকাটা বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের একমাত্র সৈকত যেখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত দুটোই দেখা যায়।পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার মহিপুর থানার লতাচাপলী ইউনিয়নে কুয়াকাটা অবস্থিত।
করেছেন Level 7
Thanks a lot!
–2 টি ভোট
করেছেন Level 2

বাংলাদেশের যে কয়টি স্থান থেকে যুগপৎ সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায় কুয়াকাটা সমুদ্রসৈকত তার মধ্যে একটা। পটুয়াখালীর কলাপাড়ায় কুয়াকাটা সমুদ্রসৈকত অবস্থিত। ভ্রমণকারীদের কাছে কুয়াকাটা “সাগর কন্যা” হিসেবেও পরিচিত। কুয়াকাটা সমুদ্রসৈকতের দৈর্ঘ্য প্রায় ১৮ কিলোমিটার।  এই সমুদ্রসৈকতটি মূলত আন্ধারমানিক ও গলাচিপা নদীর মোহনায় অবস্থিত। এর ফলে এই সৈকতের পানি কিছুটা ঘোলাটে এবং বালির পরিমাণ কম। তবে শুধু সৈকত নয়, বরং কুয়াকাটার আরও বেশ কিছু প্রাকৃতিক ও ঐতিহাসিক নিদর্শন দেখার জন্য মানুষ কুয়াকাটায় বেড়াতে আসে। এখানকার নির্জন ঝাউবন, নারকেল বাগান আর কেওড়াবন পর্যটকদের মুগ্ধ করে রাখে। এছাড়া এই সৈকতটি এখনো কক্সবাজারের মত জনবহুল ও দুষিত হয় নি। তাই নিরিবিলি কয়েকটি দিন কাটাতে অনেকেই ছুটে আসেন কুয়াকাটা সমুদ্র সৈকতে।


আরও জানতে ভিজিট করুন বাংলার বিস্ময় সাইটে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 অগাস্ট 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফজলে রাব্বি Level 3
1 উত্তর
1 উত্তর
28 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ নাঈম Level 1
1 উত্তর
29 সেপ্টেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ran Ran Ran Level 7
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...