search
প্রবেশ
নির্বিক ডট কম এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।প্রশ্ন উত্তর করতে এখনই নিবন্ধন করুন।
1 টি ভোট
42 বার প্রদর্শিত
10 জুন "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা

1 উত্তর

0 টি ভোট

ডাচ বাংলা ব্যাংক: সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত শিক্ষাঋণ প্রদান করে ডাচ্-বাংলা ব্যাংক। গ্র্যাজুয়েট, আন্ডার গ্র্যাজুয়েট বা প্রফেশনাল কোর্সের জন্য পেতে পারেন এ ধরনের শিক্ষাঋণ। আবেদনকারী অভিভাবক চাকরিজীবী হলে ১০ থেকে ১৫ হাজার টাকা ন্যূনতম মাসিক আয় থাকতে হবে। অন্য যে কোনো পেশাজীবী হলে ন্যূনতম আয় ৩০ হাজার টাকা থাকতে হবে। আবেদনকারীর বয়স সর্বনিম্ন ২২ বছর হতে হবে।


গ্রামীণ ব্যাংক: গ্রামীণ ব্যাংক থেকে শিক্ষাঋণ পেতে হলে এই ব্যাংকের সদস্য হতে হবে এবং সদস্যভুক্তির বয়স ন্যূনতম এক বছর হতে হবে। শিক্ষার্থীর বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছর। ঋণের পরিমাণ বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীর ওপর নির্ভর করে। এমবিবিএস অধ্যয়নরত পাঁচ বছরে সর্বোচ্চ ১ লাখ ৫ হাজার টাকা, স্নাতক (ইঞ্জিনিয়ারিং) চার বছরে ৭৫ হাজার টাকা, স্নাতক (বিবিএ, এগ্রিকালচার) চার বছরে সর্বোচ্চ ৭৭ হাজার টাকা, এমএস/এমএ/এমবিএ দুই বছরে সর্বোচ্চ ৩৮ হাজার ঋণ পাওয়া যাবে। এই ঋণ শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য। এ ছাড়া গ্রামীণ ব্যাংকের তালিকাভুক্ত ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দরিদ্র শিক্ষার্থীরাও শিক্ষাঋণ গ্রহণ করতে পারবেন। যদি শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় কর্তৃক ২৫ থেকে ৫০ শতাংশ টিউশন ফি মওকুফ করে, তবেই বাকি টিউশন ফি ব্যাংক ওই শিক্ষার্থীকে ঋণ হিসেবে প্রদান করবে। এই ঋণ ছাত্রাবস্থায় পরিশোধ করতে হবে না। শিক্ষাজীবন শেষ হওয়ার পরের মাস থেকে মোট ঋণের ৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। পড়াশোনা শেষ হওয়ার পর যত ঋণ নেয়া হয়েছে তা মাসিক কিস্তিতে ভাগ করে পরিশোধ করতে হবে। ঋণ অনুমোদিত হওয়ার তিন মাস পর কার্যকর হবে।

প্রাইম ব্যাংক লিমিটেড: প্রাইম ব্যাংকের ‘স্বপ্নপূরণ’ নামে একটি প্যাকেজ রয়েছে। ছেলেমেয়েদের বিদেশে লেখাপড়া, চিকিত্সা প্রভৃতি বিষয়ের জন্য এই প্যাকেজ। প্রাইম ব্যাংক মেধাবী শিক্ষার্থীদের স্বপ্নপূরণের সর্বোচ্চ পাঁচ লাখ টাকা চার বছর মেয়াদে শিক্ষাঋণ দেয়। মূলত স্নাতক পর্যায়ে পড়াশোনার জন্য এ ঋণ দেয়া হয়। এ ক্ষেত্রে অভিভাবকের আয় চাকরিজীবী হলে কমপক্ষে ১০ হাজার টাকা, আর ব্যবসায়ীর ক্ষেত্রে মাসিক ২৫ হাজার টাকা হতে হবে। আর একজন গ্যারান্টার থাকতে হবে। শিক্ষার্থীর বয়স কমপক্ষে ২৫ বছর হতে হবে।

এইচএসবিসি ব্যাংক: দেশে এবং দেশের বাইরে উচ্চশিক্ষার বা প্রফেশনাল ডিগ্রির জন্য এইচএসবিসি ব্যাংক ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৭ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত শিক্ষাঋণ দেয়। ঋণের পরিমাণ নির্ভর করে অভিভাবকের মাসিক আয়ের ওপর। আবেদনকারী যদি অটো পে অথবা সিইপিএস গ্রাহক হয়ে থাকেন তবে তার মাসিক আয়ের ওপর যথাক্রমে ছয় গুণ ও দশ গুণ হিসাবে ঋণ দেয়া হয়। আবেদনকারী যদি অন্য পেশার হন, তবে তার মাসিক আয়ের চার গুণ পর্যন্ত ঋণ দেয়া হয়। ঋণ পরিশোধের মেয়াদকাল ১২, ২৪, ৩৬ অথবা ৪৮ মাস।

ওয়ান ব্যাংক লিমিটেড:
ওয়ান ব্যাংক চালু করেছে শিক্ষাঋণ। দেশের বাইরে পড়াশোনার জন্য ১২-৪৮ মাস মেয়াদে ১ থেকে ১০ লাখ টাকা, লোকাল প্রাইভেট ইউনিভার্সিটিতে ৬-১২ মাস মেয়াদে ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা, ইংলিশ মিডিয়াম স্কুলে ৬-১২ মাস মেয়াদে ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়।

 ট্রাস্ট ব্যাংক:‘আপনার সন্তান, আপনার পরিকল্পনা, কিন্তু আর্থিক দায়িত্বের চিন্তা আমাদের’— এই স্লোগান সামনে রেখে দেশে ও দেশের বাইরে উচ্চশিক্ষার জন্য ট্রাস্ট ব্যাংক চালু করেছে শিক্ষাঋণ। তিন বছর মেয়াদে ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয় প্রতিষ্ঠানটি।
জেনে রাখুন: ঋণ পেতে হলে ঋণ দেয় এ রকম প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন। তারপর জেনে নিন ঋণের পরিমাণ, সুদের হার এবং কোন পদ্ধতিতে ঋণ প্রদান করে সে বিষয়ে। আপনাকে কী পদ্ধতিতে ঋণ পরিশোধ করতে হবে, সেটা কত সময়ের মধ্যে করতে হবে তাও জেনে নিন। বর্তমানে অনেক প্রতিষ্ঠান স্বল্পসুদে, আবার কিছু প্রতিষ্ঠানে সুদমুক্ত ঋণও প্রদান করছে। এ ছাড়া বর্তমানে শুধু দেশে নয়, বিদেশে পড়াশোনার জন্যও অনেক ব্যাংক ঋণ দেয়।
ঋণের জন্য ব্যাংকগুলো বিভিন্ন রকম শর্ত দেয়। এর মধ্যে আবেদনকারী অভিভাবকের বয়সসীমা, পেশাগত অবস্থান এবং মাসিক আয় উল্লেখযোগ্য।
সম্পদ ব্যাংকে রেখে ঋণ পেতে হলে মর্টগেজ ও মূল মালিকানা দলিল, ইরেভোকাবল জেনারেল পাওয়ার অব অ্যাটর্নি (আইজিপিএ), অগ্নিকাণ্ড, ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড় আওতাভুক্ত প্রপার্টির ইন্স্যুরেন্স লাগবে।
শিক্ষাসংক্রান্ত সব ধরনের সনদপত্রের সত্যায়িত ফটোকপি লাগবে। আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
10 জুন উত্তর প্রদান

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 51 বার প্রদর্শিত
1 টি ভোট
1 উত্তর 56 বার প্রদর্শিত
0 টি ভোট
1 উত্তর 19 বার প্রদর্শিত
19 বার প্রদর্শিত 06 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Siddique
0 টি ভোট
1 উত্তর 12 বার প্রদর্শিত
12 বার প্রদর্শিত 05 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা সাহারিয়াজ
0 টি ভোট
0 টি উত্তর 43 বার প্রদর্শিত
43 বার প্রদর্শিত 03 নভেম্বর 2018 "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা romjan
0 টি ভোট
1 উত্তর 15 বার প্রদর্শিত
15 বার প্রদর্শিত 23 জুন 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা Siddique
...