104 বার প্রদর্শিত
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন
রিলে সম্পর্কে বিস্তারিত জানতে চাই

1 উত্তর

+2 টি ভোট
করেছেন
 
সর্বোত্তম উত্তর

বৈদ্যুতিক সিস্টেমে রিলে, সার্কিট ব্রেকার ও সিটি এর মাঝামাঝি অবস্থান করে। যখনই সিস্টেমে কোন প্রকার দোষ ত্রুটি দেখা দেয় তখনই রিলে স্বয়ংক্রিয় ভাবে সজাগ হয়ে ওঠে এবং সার্কিট ব্রেকারের ট্রিপ কয়েলকে উদ্যমশীল করে। ফলে সার্কিট ব্রেকার খুলে যায় এবং সমস্ত সিস্টেমকে বিপদ বা ধংসের হাত থেকে রক্ষা পায়। যদিও সিস্টেমে ব্যবহৃত প্রটেকটিভ ডিভাইস সমুহের মধ্যে রিলের মূল্য তালিকা তুলনামূলক ভাবে অনেক কম, তবুও বৈদ্যুতিক সিস্টেমকে বিপদমুক্ত করার ব্যাপারে এর অবদান অপরিসীম।

সিস্টেমের প্রতিটি ত্রুটির প্রতি সদা-সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হয় বলে একে নিরব প্রহরী বা অতন্দ্র প্রহরী বলা হয়ে থাকে। প্রয়োজনীয় পরিমাণ প্রটেকশন অভাবে ছোটখাটো ত্রুটিও বৃহদাকার ত্রুটিতে রূপ নিতে পারে। যেমন-মটরের থার্মাল ওভারলোড প্রটেকশনের ব্যবস্থা থাকলে মটর ওভারলোডিং হতে রক্ষা পেতে পারে। ফলে ইনশুলেশন জনিত ত্রুটি এড়ানো যায়। তাছাড়া নষ্ট হয়ে যাওয়া যন্ত্রপাতি মেরামত বা পরিবর্তন করতে যথেষ্ট সময় লাগে।

কাজেই পর্যাপ্ত প্রটেকশনের কোনো প্লান্ট বা বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমের যন্ত্রপাতি নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়। সরবরাহ ব্যবস্থার কোন একটি ত্রুটি যন্ত্রের ত্রুটির জন্য ক্ষতি কম হবে এবং ত্রুটিও তাড়াতাড়ি দূর করা যাবে। ফলে সরবরাহ ব্যবস্থা নিরবচ্ছিন্ন হবে, যা খুবই প্রয়োজন। কাজেই দেখা যায় প্রটেকটিভ রিলের মাধ্যমে সরবরাহ ব্যবস্থায় উন্নত সেবা প্রদান সম্ভব।

সোর্সঃallhavebd.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...