search
প্রবেশ
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।এখনই প্রশ্ন করা শুরু করুন।
1 টি ভোট
37 বার প্রদর্শিত
"নিত্যনতুন সমস্যা" বিভাগে

1 উত্তর

2 টি ভোট
মাদ্রাসা-ই-আলিয়া ঢাকা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী আলিয়া মাদ্রাসা যা ঢাকা আলিয়া নামে অধিক খ্যাত। ১৭৮০ সালে বাংলার ফোর্ট উইলিয়ামের গর্ভনর জেনারেল ওয়ারেন হেস্টিসং কর্তৃক কলকাতায় প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে আলিয়া মাদ্রাসা কলকাতা থেকে ঢাকায় স্থানান্তরিত হয়।
ঢাকায় আলিয়া মাদ্রাসার প্রথম অধ্যক্ষ ছিলেন খান বাহাদুর মাওলানা জিয়াউল হক। ঢাকার লক্ষ্মীবাজারে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ (বর্তমানে নজরুল কলেজ)-এ মাদ্রাসার কার্যক্রম চলতে থাকে। তদানীন্তন পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী আতাউর রহমান খান ১৯৫৮ সালের ১১ মার্চ ঢাকার বখশীবাজারে মাদ্রাসার চারতলাবিশিষ্ট নতুন ভবন ও ছাত্রাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 

১৯৬১ সালে মাদ্রাসা লক্ষ্মীবাজার থেকে বখশীবাজারে স্থানান্তরিত হয়। ঢাকা আলিয়া মাদ্রাসার প্রথম অধ্যক্ষ নিযুক্ত হন খান বাহাদুর মাওলানা জিয়াউল হক।

এই প্রশ্নগুলিও দেখুন

1 টি ভোট
0 টি উত্তর
কুরআন সুন্নাহের আলোকে জানিয়ে দিলে উপকৃত হব।
24 সেপ্টেম্বর 2019 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা Younus Matubber
0 টি ভোট
1 উত্তর
আমি মাদ্রাসায় পড়ি। মাদ্রাসা থেকে উপবৃত্তির টাকা পেতাম। তখন সেকায়েপ নামের একটা কম্পানী টাকা দিত। হঠাৎ করে  সেকায়েপ বন্ধ হয়ে যায়,তারপর গত বছর (২০১৯ সালে) আমাদের মাদ্রাসায় পুনরায় সরকারি ভাবে উপবৃত্তির টাকা দেওয়ার জন্যে সকল ছাত্র ছাত্রীদের সিমে বিকাশ অ্যাকাউন্ট খুলে যায়।কিছুদিন ... কার সহায়তা পেতে পারি, কেউ জানালে আল্লাহ চাহেতো অনেক উপকৃত হতাম।।। প্লিজ হেল্প!!!প্লিজ হেল্প!!!প্লিজ হেল্প!!!করুন আমাকে।
03 মার্চ "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা Nuralom