246 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন Level 7
খালি পেটে কোন খাবারগুলো খাওয়া উচিত নয়?

1 উত্তর

0 টি ভোট
করেছেন Level 6
খালি পেটে যে খাবারগুলো খাওয়া উচিত নয়।

কফি খাবেন না : খালি পেটে কফি খাওয়ার ফলে অ্যাসিড তৈরি হয়, শরীরে যার ফলে বুক জ্বালা অম্বল হতে পারে। এছাড়াও এর ফলে শরীরে সেরোটোনিনের কমতি হতে পারে যার ফলে সারা দিন মুড খারাপ থাকবে। সব সময় চেষ্টা করুন ব্রেকফাস্টের পর কফি খেতে। দিনের অন্য সময়ও খালি পেটে কালো কফি খাবেন না।

চুইং গাম খাবেন না : চুইং গাম খাওয়ার ফলে যে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় তা পেটের লাইনিং এর ক্ষতি করে। এছাড়াও প্রমাণিত হয়েছে যারা বেশি চুইং গাম খায় তাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। এমনকি পেট ভরা থাকলেও ১০ মিনিটের বেশি মুখে চুইং গাম রাখবেন না। এটা কারও জন্য ঠিক নয়।

ব্যথা কমানোর ওষুধ : অ্যাসপিরিন প্যারাসিটামল বা অন্য যে কোনো anti-inflammatory drug খালি পেটে খাবেন না। এর ফলে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। এছাড়াও বিভিন্ন শারীরিক অসুবিধা যেমন গ্যাস্ট্রিক ব্লিডিং হতে পারে।

Citrus Juice খাবেন না : কমলা লেবু, পাতি লেবু ইত্যাদি ফলের রস খালি পেটে খাবেন না। এতে উপস্থিত অ্যাসিড আর ফাইবার শরীরের ক্ষতি করবে। যদি খাবার না থাকে তাহলে দুভাগ রসের সঙ্গে এক ভাগ পানি মিশিয়ে নিন। এছাড়া মনে রাখবেন, খিদে পেটে ঘুমাতে যাবেন না। কারণ খিদে আর শরীরে গ্লুকোজ কমে যাওয়ার ফলে ঘুম আসা মুশকিল হবে। ঘুম যদিও বা আসে তা ছাড়া ছাড়া হবে এবং সহজেই ঘুম ভেঙে যাবে। তবে শুতে যাওয়ার ঠিক আগে পেট ভর্তি খাবার খাওয়াও মোটেই ভালো আইডিয়া নয়। ভালো হয় শুতে যাওয়ার আগে গরম দুধ আর মধু খান। অন্য ডেইরি প্রডাক্টও খেতে পারেন।
— হেলথ জার্নাল

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 ডিসেম্বর 2019 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
1 উত্তর
1 উত্তর
02 অক্টোবর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray Level 5
3 টি উত্তর
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...