242 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন Level 7
কমার্স বিভাগ নিয়ে পড়াশোনা করলে ভবিষ্যতে কি কি হওয়া যায় বলুন

1 উত্তর

+1 টি ভোট
করেছেন Level 6
আপনি যদি ব্যাবসায় শিক্ষা বিভাগের স্টুডেন্ট হয়ে থাকেন। তবে আপনার জন্য যেসকল চাকরীতে আপনাকে অগ্রাধিকার দেয়া হবে সেগুলা হলোঃ

১) ব্যাংকঃ আপনি ব্যাংকের চাকরির ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন যদি আপনি ব্যাবসায় শিক্ষা বা কমার্সের শিক্ষার্থী হয়ে থাকেন।
অনেকে বলবে, ভাই, আমার এক চাচাতো ভাইয়ের ফুফাতো ভাই, আর্টস থেকে ইকোনমিকস পড়ে ব্যাংকে চাকরী করে।
তাদের জন্য আমার উত্তর হলো, বর্তমানে বাংলাদেশে বেকারত্ব দূরীকরণের জন্য সরকারের চাপের কারনে ব্যাংকে অন্যন্যা ডিপার্টমেন্ট এর স্টুডেন্ট নিয়ে থাকে। আর অন্য ডিপার্টমেন্ট এর যারা চাকরি করে,তারা বেশিরভাগ কোন মামা-কাকার সাহায্য নিয়ে চাকরি করে। আপনি যদি সৎভাবে ব্যাংকে চাকরী করতে চান,তবে কমার্সের বিকল্প নেই। কারন সারাজীবন পৃষ্ঠার পর পৃষ্ঠা কোটি কোটি টাকার হিসেব কে করেছে???

২) শিল্পপ্রতিষ্ঠানঃ শিল্পপ্রতিষ্ঠানের বড় বড় পদে যারা আছে, সবাই কমার্স বেকগ্রাউন্ডের। একটি শিল্পপ্রতিষ্ঠান কিভাবে চালাতে হবে, শ্রমিকদের মোটিভেশন কিভাবে দিতে হবে। শ্রমিকের মজুরি হার কিভাবে নির্ধারণ করতে হবে। এইসব বিষয় কমার্সের স্টুডেন্টের চেয়ে বেশি কেউ জানেনা।
আপনি যদি সিএ ডিগ্রি অর্জন করতে পারেন তবে,আপনার প্রাথমিক অবস্থায় বেতন হবে, প্রায় দেড় লক্ষ টাকা।
আর যদি সিএ সম্পূর্ন শেষ করতে নাও পারেন,তবুও আপনার ভালো বেতনে চাকরির জন্য অগ্রাধিকার পাবেন। কমার্স ছাড়া অন্য বিভাগের স্টুডেন্টের কাছে সিএ কোর্সগুলো চিরতার রসের মতো লাগবে।

৩) বীমা প্রতিষ্ঠানঃ বাংলাদেশে বর্তমানে বীমা প্রতিষ্ঠানের সংখ্যা দিন দিন বাড়ছে। এইসব বীমা প্রতিষ্ঠানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কমার্সের স্টুডেন্টদের অগ্রাধিকার দেয়া হয়।

৪) মার্কেটি প্রতিষ্ঠানঃ শুধুমাত্র মার্কেটিং এর কারনে অনেক পন্য বাজার দখল করে।  আবার অনেক ভালোমানের পন্যের নাম কেউ জানেনা।
ব্যাবসায় শিক্ষার এমন একটি বিভাগ হলো মার্কেটিং।  আপনি যদি মার্কেটি নিয়ে পড়ালেখা করেন, তাহলে যেকোন বড় কোন প্রতিষ্ঠানে উচ্চপদস্থ মার্কেটি ম্যানেজার হিসেবে কাজ করতে পারবেন।

৫) সফল ব্যাবসায়ীঃ আপনি যদি চাকরি না করে সফল ব্যাবসায়ী হতে চান। তবে ব্যাবসায় শিক্ষা বিভাগে অধ্যায়ন করা আপনার জন্য জরুরী।  কারন ব্যাবসায় শিক্ষা পড়ার মাধ্যমে আপনি হিসেবনিকেশে দক্ষ হবেন। একইসাথে আপনার ব্যাবসায় প্রচার-প্রসার সহ শ্রমিকদের বা কর্মকর্তার সাথে কিভাবে ব্যাবহার করবেন। কিভাবে কোন চুক্তি করবে। ব্যাবসায় আইনকানুন সম্পর্কে আপনার ধারণা থাকবে সবার উপরে!! ফলে একজন সফল ব্যাবসায়ী হতে হলে আপনাকে ব্যাবসায় শিক্ষা বিভাগে অধ্যয়ন করা জরুরী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
28 অক্টোবর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
1 উত্তর
19 মে 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asif Shadat Level 7
2 টি উত্তর
27 ডিসেম্বর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nir Level 1
1 উত্তর
10 জানুয়ারি 2019 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Younus Matubber Level 8
0 টি উত্তর
28 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন molla Level 5
1 উত্তর
27 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ebrahim Level 7
নির্বিক এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন এবং পাশাপাশি অন্য কারো প্রশ্নের উত্তর জানা থাকলে তাদের উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।
...